নিত্যপণ্যের দাম বেড়েছে,বেতন বাড়বে কবে?

সোমবার, ০৮ আগস্ট ২০২২ | ৫:৫০ অপরাহ্ণ

নিত্যপণ্যের দাম বেড়েছে,বেতন বাড়বে কবে?
apps

দিনকে দিন বাজারে নিত্যপণ্যের দাম বেড়েই যাচ্ছে, বাড়ছে জ্বালানি তেল, বিদ্যুৎ, পানি থেকে শুরু করে সবকিছুর দাম। কিন্তু বাড়েনি কেবল চাকরিজীবীদের বেতন। মুদ্রাস্ফীতি অর্থাৎ মূল্যবৃদ্ধির এ বাজারে মজুরি বৃদ্ধি পায়নি আনুপাতিক হারে। এতে করে দেশের ঘাটতি বাণিজ্যের আদলে সাধরণ মানুষের সংসারের বাজেটেও দেখা দিয়েছে ঘাটতি। খরচ মেটাতে সরকার নিচ্ছে ঋণ, সাধারণ মানুষ করছেন ধার-কর্য।

করোনারসময়ে লকডাউনে অনেক মানুষ কাজ হারিয়েছেন, ব্যবসায় ক্ষতিগ্রস্ত হয়ে চলে গেছেন শহর ছেড়ে। বিদ্যালয়ের শিক্ষক বেতন না পেয়ে হয়ে গেছেন সবজি বিক্রেতা- এমন খবরও এসেছে পত্রিকায়। করোনা যেতে না যেতেই শুরু হয়েছে রাশিয়া-ইউক্রেন সংকট। সংকট ছড়িয়ে গেছে বিশ্বব্যাপী, আঁচ লেগেছে দক্ষিণ এশিয়ার উন্নয়নশীল দেশগুলোতে। সংকটের আঁচে বাজার হয়ে পড়েছে অস্থিতিশীল। বেড়েছে খাদ্যপ্যণের দাম, জ্বালানির দাম, নির্মাণ সামগ্রীর দাম, পরিবহন ব্যয়, ওষুধের দাম- বাড়েনি কেবল মানুষের বেতন।বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, গত তিন মাসের মধ্যে মে মাসে মজুরি বেড়েছে ৬ দশমিক ৩৮ শতাংশ। জুন মাসে ৬ দশমিক শূন্য ৪৭ শতাংশ এবং জুলাইয়ে বেড়েছে ৬ দশমিক ৫৬ শতাংশ। অন্যদিকে, এ তিন মাসে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে যথাক্রমে ৭ দশমিক ৪২ শতাংশ, ৭ দশমিক ৫৬ এবং ৭ দশমিক ৪৮ শতাংশ।

বিবিএস মূলত মজুরি সূচক নির্ধারণে কম মজুরির দক্ষ এবং অদক্ষ শ্রমিকের কর্মঘণ্টা কিংবা হাজিরাভিত্তিক দৈনিক আয়কে বিবেচনা করে থাকে। মাসিক কিংবা চুক্তিভিত্তিক আয়কে মজুরি হিসেবে অন্তর্ভুক্ত করা হয় না। বিবিএসের পরিসংখ্যান থেকে দেখা যায়, টানা সাত বছর ধরেই মজুরি বৃদ্ধি প্রায় একই রকম। ২০১৫-১৬ মজুরি বৃদ্ধির হার ছিল ৬ দশমিক ৫২ শতাংশ। পরের অর্থবছর ছিল ৬ দশমিক ৫০ শতাংশ। ২০২০-২১ অর্থবছরে ছিল ৬ দশমিক ১২ শতাংশ।মজুরির সূচক স্থির থাকলেও স্থির থাকেনি মূল্যস্ফীতির সূচক। খাদ্যপণ্যের দাম মেটাতে নিজের সব আয় বিসর্জন দিচ্ছে নিম্নবিত্ত পরিবারগুলো। সঞ্চয়ের হিসাব ভেঙে দিন কাটাচ্ছে মধ্যবিত্ত মানুষ। সাধারণ মানুষের মুখে একটাই কথা- সব কিছুর দাম বেড়েছে, বাড়ছে না কেবল বেতন।

Development by: webnewsdesign.com