নাগরিকত্ব আইন পাস পশ্চিমবঙ্গে সহিংসতা বাড়ছে

রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯ | ১:০৩ অপরাহ্ণ

নাগরিকত্ব আইন পাস পশ্চিমবঙ্গে সহিংসতা বাড়ছে
apps

আন্তর্জাতিক প্রতিবেদক
সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর পাশাপাশি পশ্চিমবঙ্গেও ঘেরাও, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। শনিবার রাজ্যটির বিভিন্ন স্থানে বিােভ ও রেল-সড়ক অবরোধের পাশাপাশি ৫টি ট্রেনসহ ১৫টি বাসে আগুন দেওয়া হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহিংসতা বন্ধ করে সবাইকে শান্তিপূর্ণ আন্দোলনের আহ্বান জানিয়েছেন।
বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব নিশ্চিতে সম্প্রতি আইন সংশোধন করেছে ভারত। ১২ ডিসেম্বর রাতে প্রেসিডেন্টের স্বারের পরেই আইনে পরিণত হয়েছে বিতর্কিত বিলটি। তারপর থেকেই সহিংসতা বেড়েছে সমগ্র ভারতে।
শনিবার (১৪ ডিসেম্বর) মুর্শিদাবাদের লালগোলা স্টেশনে খালি পড়ে থাকা পাঁচটি ট্রেনে আগুন দেয় বিােভকারীরা। মুর্শিদাবাদের পোড়াডাঙ্গা, জঙ্গিপুর ও ফারাক্কা স্টেশন এবং হাওড়ার বাউরিয়া ও নালপুর রেলস্টেশন অবরোধ করা হয়। এদিকে পশ্চিমবঙ্গ রাজ্যের সংযোগস্থল ন্যাশনাল হাইওয়ে ৩৪ অবরোধ করে রাখে বিােভকারীরা। ১৫টি বাস থামিয়ে যাত্রীদের নামিয়ে তাতে আগুন দেন তারা।
রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা রেল ও সড়কপথ বন্ধ করে সাধারণ মানুষের ভোগান্তি সৃষ্টি না করার বদলে শান্তিপূর্ণ প্রতিবাদের আহ্বান জানিয়েছেন। তিনি হুঁশিয়ার করেছেন, যারা জনগণের সম্পদের তি করছেন তাদের অবশ্যই আইনের আওতায় আনা হবে।

Development by: webnewsdesign.com