নওগাঁ আড়াই বছরেই অকেজো ১৯ কোটি টাকার রাবার ড্যাম

মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩ | ১১:৫৯ পূর্বাহ্ণ

নওগাঁ আড়াই বছরেই অকেজো ১৯ কোটি টাকার রাবার ড্যাম
নওগাঁ আড়াই বছরেই অকেজো ১৯ কোটি টাকার রাবার ড্যাম
apps

নওগাঁর আত্রাই উপজেলার শুটকিগাছা আত্রাই নদীতে বসানো হয়েছে রাবার ড্যাম। মেশিনের সাহায্যে ড্যাম ফুলিয়ে ধরে রাখা হয় নদীর একপাশের পানি। যা শুষ্ক মৌসুমে সেচ হিসেবে ব্যবহার করে কৃষক।

নদীর পানি ধরে রেখে সেই পানিকে কৃষিসহ নানা কাজে ব্যবহারের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয় ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করে ড্যামটি। কিন্তু নির্মাণের কয়েক বছরের মাথায় নষ্ট হয়ে পড়ে ড্যামটি। ফলে প্রকল্পটির সুবিধা পাচ্ছে না কৃষক।

এদিকে রাবার ড্যামটি নির্মাণের কাজ শুরু হয় ২০১২ সালে। এরপর বেশ কয়েকবার ঠিকাদারি প্রতিষ্ঠানও পাল্টানো হয়েছে। ২০১৭ সালে ড্যামটি বুঝিয়ে দেওয়া হয় স্থানীয় একটি পরিচালনা কমিটিকে।

স্থানীয়রা জানান, রাবার ড্যাম নির্মাণের পর দুই বছর ঠিকমতো এর সুবিধা ভোগ করেছে কৃষক। কিন্তু এরপর তিন বছর ধরে নষ্ট হয়ে পড়ে আছে রাবার ড্যামটি। ড্যামটি নষ্ট হওয়ার ফলে নদীতে আর পানি ধরে রাখা যায় না। শুষ্ক মৌসুম আসার আগেই নদীর পানি নেমে যায়। ফলে চাষাবাদের ব্যাপক ঝামেলায় পড়তে হচ্ছে এই এলাকার কৃষকদের।

শুটকিগাছা এলাকার কৃষক আব্দুল কালাম জানান, একটা সময় শুষ্ক মৌসুমে পানির অভাবে এই এলাকায় চাষাবাদ করা যেত না। নদীর পানি নেমে যেত দ্রুতই, ফলে গভীর নলকূপের ওপর কৃষকদের নির্ভর করতে হতো।

পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মোসলেম উদ্দিন আহমেদ জানান, এত টাকা ব্যয়ে ড্যামটি নির্মাণ করা হয়েছে। কিন্তু প্রকল্পটি এত অল্প সময়ে নষ্ট হবে, তা বোঝা যায়নি। তিন বছর হচ্ছে রাবার ড্যামটি নষ্ট হয়ে পড়ে আছে। এটি সচল করার কোনো পদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ।

তিনি আরও জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে আমরা কমিটির পক্ষ থেকে দফায় দফায় যোগাযোগ করেছি। জেলা এলজিডি অফিসেও বেশ কয়েকবার যাওয়া হয়েছে। কিন্তু নষ্ট রাবার ড্যাম সচল করতে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। আমরা চাই অতিদ্রুত এ রাবার ড্রাম সচল করা হোক।

নওগাঁ এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. তোফায়েল আহমেদ জানান, কিছু দিন আগে রাবার ড্যাম পরিদর্শনের জন্য ঢাকা থেকে একটি টিম এসেছিল। এরপর নষ্ট রাবার ড্যাম সচল করতে ২১ লাখ টাকার প্রস্তাবনা পাঠানো হয়েছে। প্রস্তাবনাটি পাস হলেই ঠিকাদার নিয়োগের মধ্য দিয়ে কাজ শুরু হবে।

Development by: webnewsdesign.com