ধান কুড়ানোয় মেতেছে কুষ্টিয়ার গ্রামীন শিশুরা

মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০ | ৪:৪৫ অপরাহ্ণ

ধান কুড়ানোয় মেতেছে কুষ্টিয়ার গ্রামীন শিশুরা
apps

কুষ্টিয়া জেলার ইবি থানা এলাকায় ধান কুড়ানোর আনন্দে মেতেছে গ্রামীণ শিশু। চাষির কেটে নেওয়া ধানের গাছ থেকে ঝরে পড়া শীষ দেখেই কচি পায়ের দৌড়। কুড়িয়ে নিচ্ছে শিশুর দল। এ নিয়ে হচ্ছে প্রতিযোগিতাও। তারা ইঁদুরের গর্ত থেকেও ধান সংগ্রহ করছে। জড়ো করছে বাড়িতে। বাবার সঙ্গে বাজারে যাবে এক দিন। বেচবে। সেই টাকা দিয়ে হবে নতুন জামাকাপড়, ক্রিকেট ব্যাট। হবে পিকনিক। মায়াময় এই দৃশ্য দেখে স্মৃতিকাতর হয়ে পড়ছেন বড়রা। এই আনন্দে বাধা দিচ্ছেন না বাবা-মা। চাষিদের ধান কাটার উৎসবে শিশুরা যোগ দেওয়ায় তারাও খুশি। এই সংস্কৃতি অনেক পুরনো।

এখানে ধানের পরিমাণ মুখ্য নয়, আনন্দটাই বড়। কুষ্টিয়া জেলার ইবি থানার সোনাইডাঙ্গা গ্রামে বিরাট ধান খেতে দেখা যায় পাশের কয়েকটি গ্রাম থেকে শিশুরা এসেছে ধান কুড়াতে। চাষিরা ঘাড়ে করে ধানের বোঝা নিয়ে যাচ্ছেন বাড়ি। গজনবী পুর গ্রাম থেকে বন্ধুদের সঙ্গে নিয়ে এসেছে আলোমতি । সে প্রাথমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে পড়ে। সে জানায়, পিকনিকের চাঁদার জন্য ধান কুড়াতে এসেছে। ঝাউদিয়ার একটি ইংলিশ মিডিয়াম স্কুলে পড়ে। করোনা সংকটে স্কুল বন্ধ থাকায় দাদা-দাদির সঙ্গে গ্রামেই থাকে।

সেও এখন বন্ধুদের সঙ্গে ধান কুড়ানোর আনন্দে আছে। এখানে ধানের পরিমাণ ব্যাপার নয়। আনন্দটাই অন্যরকম। ধান কুড়ানোর অনেক স্মৃতি আছে। শিশুদের দেখে এসব মনে পড়ছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র শান্ত জানান, ধান কুড়ানোর অনুভূতি ভাষায় প্রকাশ করা যাবে না। জেলার প্রায় সব মানুষের জীবনেই ধান কুড়ানোর স্মৃতি মেখে আছে। ধান কুড়ানো মানেই অন্যরকম সুখ। শিশুদের ধান কুড়ানোর আনন্দ তাদের মনোজাগতিক বিকাশে সহায়ক হবে বলে মনে করছেন শিশু বিশেষজ্ঞরা। করোনা সংকটের কারণে শহুরে শিশুরা যখন চার দেয়ালের মাঝে বন্দী হয়ে পড়েছে, তখন গ্রামীণ শিশুরা এসব আনন্দে মেতে আছে। তারা প্রকৃতির সঙ্গ পাচ্ছে।

এ আনন্দ তাদের দৈহিক গঠনেও কাজে লাগবে। কুষ্টিয়া সদর উপজেলা কর্মকর্তা ডাক্তার মিলন বলেন, এ এলাকায় শিশুদের ধান কুড়ানো অনেক আগে থেকেই একটি প্রচলিত সংস্কৃতি। লেখাপড়ার চাপে শিশুদের আনন্দ উদযাপনের এই সংস্কৃতি প্রায় হারিয়ে যেতে বসেছিল। করোনা সংকটে স্কুল বন্ধের কারণে তারা আবার সেই আনন্দ উপভোগ করছে। শিশুদের মেধা বিকাশে এই আনন্দ বিরাট ভূমিকা রাখবে।

Development by: webnewsdesign.com