ধর্ষণের প্রতিবাদে রাবি শিক্ষকের ‘দোজখের গান’

শুক্রবার, ০৯ অক্টোবর ২০২০ | ৬:৩৭ অপরাহ্ণ

ধর্ষণের প্রতিবাদে রাবি শিক্ষকের ‘দোজখের গান’
apps

সম্প্রতি নোয়াখালীর বেগমগঞ্জসহ দেশে একের পর এক নারী ধর্ষণের ঘটনায় আন্দোলনে ফুঁসে উঠেছে সারাদেশ। বিভিন্ন স্থানে মানববন্ধন-বিক্ষোভ-অবস্থান কর্মসূচির মধ্য দিয়ে সকল ধর্ষণ-নারী নির্যাতনের প্রতিবাদ ও সর্বোচ্চ বিচারের দাবি জানানো হচ্ছে। এই প্রতিবাদেরই অংশ হিসেবে প্রকাশ হয়েছে ‘দোজখের গান’।

গানটি লিখেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক সেলিম রেজা নিউটন। সুর ও কণ্ঠ দিয়েছেন তিনি নিজেই। বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সন্ধ্যায় স্টুডিও লেজি-ট্রি’র নিজস্ব ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ করা হয়েছে।

গানটি সম্পর্কে নিউটন জানান, ‘দোজখের গান’ শিরোনামে গানটি ২০১৬ সালের মার্চ মাসে লেখা ও সুর করা এবং আগস্টে রেকর্ড করা হয়। সে বছর মার্চে কুমিল্লার ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের ১৯ বছর বয়সি শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুকে দলবদ্ধভাবে ধর্ষণ করার পর খুন করা হয়। তাঁর মৃতদেহ উদ্ধার করা হয় কুমিল্লার ময়নামতি সেনানিবাসের অভ্যন্তরে একটি ঝোঁপ থেকে। এই গান খুন-ধর্ষণের বিরুদ্ধে মনুষ্য-জাগরণের।’

এটি মূলত ‘এপিসেন্টার থ্রি’ ব্যান্ডের প্রথম গান। তাদের প্রথম অ্যালবামের কাজও শেষ প্রায়। পুরো অ্যালবামের সব গান এক সাথে রিলিজ করা হবে ভেবে ‘দোজখের গান’ এত দিন প্রকাশ করা হয়নি। এখন সারাদেশে ধর্ষণের সর্বগ্রাসী অপচ্ছায়া যেভাবে নেমে এসেছে এবং যেভাবে তার বিরুদ্ধে মানুষ রাস্তায় দাঁড়াতে শুরু করেছেন, তার পরিপ্রেক্ষিতে এই গানটি স্বতন্ত্রভাবে রিলিজ করছে ‘এপিসেন্টার থ্রি’।

লেজি-ট্রি স্টুডিও কর্তৃক প্রকাশিত এ গানটির সঙ্গীতায়োজনে আছেন তোয়াসীন ও শুভ সুলতান মিক্সিং ও মাস্টারিংয়ে আছেন শুভ সুলতান ও পাভেল রফিক, মিউজিক ভিডিওর চিত্রশিল্পে অর্পনা কর এবং অ্যানিমেশনে সৌরভ রায়। গানটির ইউটিউব লিংক (https://youtu.be/0N-4KgU5SWc)।

Development by: webnewsdesign.com