দীর্ঘ এক যুগ পর আবারও পঞ্চমের বৃত্তি পরীক্ষা

শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২ | ৫:০০ অপরাহ্ণ

দীর্ঘ এক যুগ পর আবারও পঞ্চমের বৃত্তি পরীক্ষা
১৩ বছর পর আবারও পঞ্চমের বৃত্তি পরীক্ষা
apps

প্রায় ১৩ বছর পর প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলতি বছরের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে নেওয়া হবে এ পরীক্ষা। পঞ্চম শ্রেণির শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল হওয়ায় প্রাথমিকে বৃত্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। গত ২৮ নভেম্বর এক আন্তঃমন্ত্রণালয় সভায় নেওয়া হয়েছে এ সিদ্ধান্ত।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানায়, সভায় বর্তমান নিয়ম ও পদ্ধতিতে প্রাথমিক বৃত্তি প্রদান অব্যাহত থাকবে মর্মে সিদ্ধান্ত গৃহিত হয়। চলতি বছরের ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে এই বৃত্তি পরীক্ষা গ্রহণ করতে হবে। প্রাথমিক বৃত্তি পরীক্ষা প্রতিটি উপজেলা সদরে অনুষ্ঠিত হবে। c বৃত্তি প্রদান কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে পঞ্চম শ্রেণিতে অধ্যায়নরত শিক্ষার্থী ও কেন্দ্রের সংখ্যা জানাতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে অধিদপ্তর।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের সব ধরনের প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে অদ্যায়নরত শিক্ষার্থী ও পরীক্ষা কেন্দ্রের তথ্য ৬ ডিসেম্বরের মধ্যে পাঠাতে নির্দেশনা দেওয়া হয়েছে। ঝরে পড়া রোধ, মেধার বিকাশে ২০০৯ সালে প্রাথমিক সমাপনী এবং পরের বছর ইবতেদায়ি শিক্ষা সমাপনী চালু করে সরকার। এই দুটি পরীক্ষার ওপর ভিত্তি করে বৃত্তি প্রদান করা হতো। bবৃত্তি পরীক্ষা চালু হলে তার ভিত্তিতে বৃত্তি দেওয়া হবে। বিদ্যালয়ের ১০ শতাংশ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিতে পাবে বলে মন্ত্রণালয়ের সভায় সিদ্ধান্ত হয়।

Development by: webnewsdesign.com