দক্ষিণ চীন সাগরে একটি মার্কিন যুদ্ধজাহাজ, সতর্ক চীন

বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩ | ২:২৩ অপরাহ্ণ

দক্ষিণ চীন সাগরে একটি  মার্কিন যুদ্ধজাহাজ, সতর্ক চীন
দক্ষিণ চীন সাগরে একটি মার্কিন যুদ্ধজাহাজ, সতর্ক চীন
apps

দক্ষিণ চীন সাগরে একটি মার্কিন যুদ্ধজাহাজকে ট্র্যাক করেছে চীন। ওই যুদ্ধজাহাজটিকে বেইজিংয়ের জলসীমা থেকে ‘চলে যাওয়ার জন্য সতর্ক’ করেছে চীনা সামরিক বাহিনী।

চীনের পিপলস লিবারেশন আর্মি’র (পিএলএ) সাউদার্ন থিয়েটার কমান্ড জানিয়েছে, গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস মিলিয়াস বৃহস্পতিবার প্যারাসেল দ্বীপপুঞ্জের কাছে জলপথে প্রবেশ করেছে। এই অঞ্চল ভিয়েতনামও নিজেদের বলে দাবি করছে।

মুখপাত্র তিয়ান জুনলি বলেছেন, পিএলএ সমুদ্রে যুদ্ধজাহাজ ও যুদ্ধ বিমানের মাধ্যমে ‘আইন অনুসারে মার্কিন যুদ্ধ জাহাজটি ট্র্যাক করেছে এবং এটিকে চলে যাওয়ার জন্য সতর্ক করেছে’।

তিনি বলেন, জাহাজটি ‘চীনা সরকারের অনুমতি ছাড়াই চীনের ভূখন্ডের জলসীমায় অনুপ্রবেশ করেছে, এটি এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার ক্ষতি করেছে।’

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। চীন প্রায় গোটা দক্ষিণ চীন সাগরের উপর সার্বভৌমত্ব দাবি করে। একটি কৌশলগত এই জলপথের মাধ্যমে বছরে ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলারের বাণিজ্য হয়। যদিও আন্তর্জাতিক আদালতের রায়ে এই দাবির কোনো আইনি ভিত্তি নেই।

ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া এবং ব্রুনাই সকলেই সাগরে ওভারল্যাপিং মালিকানা দাবি করে আসছে। এ অবস্থায় যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক জলসীমায় নৌ চলাচলের স্বাধীনতা বজায় রাখতে এই জলপথে যুদ্ধজাহাজ মোতায়েন করে।

Development by: webnewsdesign.com