দক্ষিণ কোরিয়া কোরীয় উপদ্বীপে শান্তি ফেরাতে সহযোগিতা চাইল

বুধবার, ২৫ নভেম্বর ২০২০ | ৬:০০ অপরাহ্ণ

দক্ষিণ কোরিয়া কোরীয় উপদ্বীপে শান্তি ফেরাতে সহযোগিতা চাইল
apps

কোরীয় উপদ্বীপে শান্তি ফেরাতে সিউলের অব্যাহত প্রচেষ্টায় সমর্থন রাখতে সেন্ট্রাল এশিয়ার দেশগুলোর প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ক্যাং কিয়াং ওয়া। ১৩তম কোরিয়া-মধ্য এশিয়া সহযোগিতা ফোরামে এমন আহ্বান জানান ক্যাং।

তিনি বলেন, সিউল এবং পিয়ংইয়ং মধ্যে শান্তি বজায় থাকলে পুরো বিশ্বেই ইতিবাচক প্রভাব পড়বে। দক্ষিণের পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, ‘আমরা যদি ইউরোশীয় মহাদেশে শান্তি চাই, তাহলে কোরীয় উপদ্বীপে শান্তি ও সমৃদ্ধ বজায় রাখা জরুরি। এ জন্য মধ্য এশিয়ার দেশগুলোর সহযোগিতাও খুবই প্রয়োজন।

তিনি আরও উল্লেখ করেন, ‘কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্র এবং উত্তরের মধ্যে যে আলোচনা চলছিল তা এখনো স্থগিত। আলোচনায় যেই অগ্রগতি হয়েছিল তা পিছিয়ে গেলে হবে না।’ বৈঠকে কাজাখস্তান, উজবেকিস্তান এবং তাজিকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরাও উপস্থিত ছিলেন। দেশগুলোর মধ্যে কূটনৈতিক এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও এগিয়ে নিতে আলো হয়। আধুনিক কোরিয়া জাপান থেকে দখলমু্ক্ত হয় দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর। শীতল যুদ্ধে মার্কিন বনাম সোভিয়েত মেরুকরণের মধ্যেই ১৯৪৮ সালে আলাদা রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পায় উত্তর ও দক্ষিণ কোরিয়া। সোভিয়েত ইউনিয়ন, চীন ও তাদের কমিউনিস্ট সতীর্থদের সমর্থন পায় উত্তর কোরিয়া আর আমেরিকা ও তার পশ্চিমা সহযোগীদের সমর্থন পায় দক্ষিণ কোরিয়া। এরপর ১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত যুদ্ধ চলে কোরীয় উপকূলে। তখনকার শীতল যুদ্ধ শেষ হলেও এ উপত্যকায় সংঘাত ও উত্তেজনা শেষ হয়নি আজও। দক্ষিণ কোরিয়ায় আজও মার্কিন সামরিক উপস্থিতি রয়েছে।

কোরীয় উপদ্বীপে শান্তি ফেরাতে দক্ষিণের মধ্যস্থতায় যুক্তরাষ্ট্রের সঙ্গে বেশ কয়েকবার আলোচনা হয় উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের। পরমাণু নিরস্ত্রীকরণসহ বেশকিছু ইস্যুতে আলোচনার অগ্রগতি হলেও তা বাস্তবে রূপ নেয়নি।

Development by: webnewsdesign.com