তৈরি হচ্ছে সত্যিকার ‘টাইম মেশিন’!

বুধবার, ০৮ জানুয়ারি ২০২০ | ৬:৫৭ অপরাহ্ণ

তৈরি হচ্ছে সত্যিকার ‘টাইম মেশিন’!
apps

টাইম মেশিন শুধু কল্পনায় ভাবা যায়। এই মেশিনটির বাস্তবতা কি সম্ভব? তবে অবশেষে কল্পনা জগতের বাইরে এসে সত্যিকার ‘টাইম মেশিন’ তৈরির কথা জানালেন যুক্তরাষ্ট্রের কানেকটিকাট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জ্যোতি পদার্থবিজ্ঞানী (অ্যাস্ট্রোফিজিস্ট) রন ম্যাল্লেট।
ক্যারিয়ারের বড় একটি অংশ ‘টাইম ট্রাভেল’-এর বাস্তবিকতা প্রমাণে ব্যয় করেছেন তিনি। সম্প্রতি তিনি জানিয়েছেন, সময় পরিভ্রমণ (টাইম ট্রাভেল) করা সম্ভব। সিএনএনের খবর।

রন ম্যাল্লেট জানান, বাবার হার্টঅ্যাটাক করে মারা যাওয়া আমার সবকিছু পাল্টে দেয়। সবকিছুর কেন্দ্রবিন্দুতে ছিলেন তিনি। এত বছর পরও তার মৃত্যু আমার কাছে অবাস্তব বলে মনে হয়।
ম্যাল্লেটের বাবা সব সময় তাকে পড়তে বলতেন। বাবা মারা যাওয়ার পর ম্যাল্লেট পরিচিত হন জনপ্রিয় উপন্যাস ‘টাইম ট্রাভেল’র সঙ্গে। তখন থেকেই সময় পরিভ্রমণ নিয়ে পড়ালেখা শুরু করেন তিনি। প্রায় ৬০ বছর পর এবার সেই সময় পরিভ্রমণের রহস্য উন্মোচন করতে যাচ্ছেন ম্যাল্লেট।

৭৪ বছর বয়সী এই অধ্যাপক আলবার্ট আইনস্টাইনের রিলেটিভিটি থিওরি, ব্লাকহোল, মহাশূন্য ও অভিকর্ষ নিয়ে বিস্তর গবেষণা করেন। এ পথচলায় তিনি সময় পরিভ্রমণ নিয়ে নতুন থিওরি প্রকাশ করেছেন। যার শিরোনাম ‘অতীত ভ্রমণে সক্ষম জটিল ও বিতর্কিত যন্ত্র তৈরি।’
অবশ্য বিজ্ঞানীদের কাছে এখনও বিষয়টি শিশুতোষ একটি থিওরি ছাড়া কিছু না। সময় পরিভ্রমণ উপযোগী যন্ত্র তৈরি থেকে এখনও অনেক দূরে রয়েছেন ম্যাল্লেট। কিন্তু তার প্রকাশিত জার্নাল সময় পরিভ্রমণ বিজ্ঞানে নতুনমাত্রা সংযোজন করবে বলে মনে করা হচ্ছে।

Development by: webnewsdesign.com