তুরস্ক কৃষ্ণসাগর থেকে গ্যাস উত্তোলন করলে আমরা শক্তিশালী হব

রবিবার, ১৪ আগস্ট ২০২২ | ২:৫৫ অপরাহ্ণ

তুরস্ক কৃষ্ণসাগর থেকে গ্যাস উত্তোলন করলে আমরা শক্তিশালী হব
apps

তুরস্ক কৃষ্ণসাগর এবং ভূমধ্যসাগরে অনুসন্ধানী মিশনের মাধ্যমে নিরাপত্তা জোরদার করছে। তুরস্কের আব্দুল হামিদ হান ড্রিলশিপ চলতি সপ্তাহে ভূমধ্যসাগরে তার প্রথম দুই মাসের মিশনের জন্য যাত্রা করেছে।শনিবার কোরাম প্রদেশের একটি অনুষ্ঠানে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এ কথা বলেছেন। খবর ডেইলি সাবাহর।

এরদোগান বলেন, ইউরোপ যখন আসন্ন শীত নিয়ে উদ্বিগ্ন, তখন তুরস্ক ‘জ্বালানি সরবরাহের নিরাপত্তা নিশ্চিত করতে কৌশলগত কার্যক্রম চালিয়ে যাচ্ছে’।এটি পূর্ব ভূমধ্যসাগরে অনুসন্ধান কূপ খনন করবে। অন্যদিকে ইয়াভুজ ও কানুনি জাহাজ দুটি কৃষ্ণসাগরে খনন কার্যক্রম চালিয়ে যাবে।এ বহরে সর্বশেষ সংযোজন এমন একটি জাহাজ, যেটি বিশ্বব্যাপী পাঁচটির মধ্যে একটি, যা ১২ হাজার ২০০ মিটার (৪০ হাজার ফুটের বেশি) গভীরতায় ড্রিলিং করার ক্ষমতা রাখে।

এরদোগান বলেন, ‘আমি বিশ্বাস করি আব্দুল হামিদ হান আমাদের জাতির জন্য সুসংবাদ বয়ে আনবে, ঠিক যেমনটি কৃষ্ণসাগরে আমাদের ৫৪০ বিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাস আবিষ্কার হয়েছে।’তিনি বলেন, ‘ঠিক যে মুহূর্ত থেকে আমরা প্রাকৃতিক গ্যাস উত্তোলন শুরু করব, সে মুহূর্ত থেকে অন্যদের থেকে আলাদা হিসেবে নিজেদের আবিষ্কার করব এবং অনেক শক্তিশালী হব।’

Development by: webnewsdesign.com