তুরস্কের সঙ্গে সম্পর্ক বাড়াতে জো বাইডেনকে এরদোগানের আহ্বান

বৃহস্পতিবার, ২৪ ডিসেম্বর ২০২০ | ৯:১০ অপরাহ্ণ

তুরস্কের সঙ্গে সম্পর্ক বাড়াতে জো বাইডেনকে এরদোগানের আহ্বান
apps

যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন বছরে নতুন অধ্যায় শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। তিনি বলেন, তুরস্ক আশা করছে ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন বছরে নতুন অধ্যায় শুরু হবে। পাশাপাশি তিনি তুরস্কের সঙ্গে সম্পর্ক বাড়াতে প্রেসিডেন্ট ইলেক্ট জো বাইডেনকে আহ্বান জানিয়েছেন।

বুধবার এরদোগান নিজ দলের সংসদ সদস্যদের সঙ্গে এক বৈঠকে বলেন, আমরা বিশ্বাস করি আমেরিকার নতুন প্রেসিডেন্ট বাইডেন তুরস্ক ও আমেরিকার সম্পর্কের দিকে যথাযথ মনোযোগ দেবেন। কারও সঙ্গে আমাদের বিদ্বেষ, বৈরিতা বা শত্রুতা নেই। তিনি বলেন, তুরস্ক ধারাবাহিকভাবে শান্তি, ন্যায়বিচার ও সমৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে।

এ সময় এরদোগান মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামরিক সম্পর্কের বিষয়ের ওপর জোর দেন। পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের কৌশলগত সম্পর্কের বিষয় নিয়ে বৈঠকে আলোচনা করেন। এর আগে রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয় নিয়ে ১৪ ডিসেম্বর তুরস্কের ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।

রুশ চুক্তির বিরোধিতা করে মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ন্যাটোর নীতির সঙ্গে বেমানান। সূত্র: ইয়েনি শাফাক

Development by: webnewsdesign.com