তামিম প্রশ্ন শুনেই চটলেন

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ | ১১:২৭ পূর্বাহ্ণ

তামিম প্রশ্ন শুনেই চটলেন
apps

গেল ৩ সেপ্টেম্বর পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর থেকেই প্রশংসায় ভাসছিল বাংলাদেশ ক্রিকেট দল। ধারণা করা হচ্ছিল- ভারতের বিপক্ষের টেস্ট সিরিজেও সেই সাফল্যের ধারা অব্যাহত রাখবেন টাইগাররা। তবে সেই সম্ভাবনা কম। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ব্যর্থ হন লাল-সবুজের প্রতিনিধিরা। তাতে দ্বিতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ভারত বড় রান সংগ্রহর দিকে এগোচ্ছে। যা হতাশ করেছেন দেশ-সেরা ওপেনার তামিম ইকবালকে।

তিনি ধারাভাষ্যকার হিসেবে দলের সঙ্গে রয়েছেন চেন্নাইয়ে। গতকাল শুক্রবারের দিনের খেলা শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে দলের ব্যাটিং নিয়ে হতাশা প্রকাশ করে বলেন, ‘ব্যাটিংটা হতাশাজনক ছিল, আমরা সবাই আশা করছিলাম এর চেয়ে আরো ভালো হবে। কারণ বিকালে তেমন খুব একটা কিছু ছিল না প্রথম দিনের তুলনায়। আমরা চাচ্ছিলাম বেশি কিছু না হলেও বাংলাদেশ অন্তত ভারতের রানের কাছাকাছি কিছু একটা করুক। তাহলে খেলাটা একটু জমজমাট হতো।

টেস্ট ফরম্যাটে বাংলাদেশ লম্বা সময় ধরেই খেলছে। সেই অনুযায়ী বড় দলের বিপক্ষে সাফল্য খুব বেশি নেই। এ নিয়ে তামিমের কাছে জানতে চাইলেই খানিকটা চটে যান তিনি। আর তার প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ‘শেষ টেস্ট ম্যাচ শেষে আপনারা বলেছেন সব পরিবর্তন (দলের সামর্থ্য) হয়ে গিয়েছে, এই টেস্ট ম্যাচের অর্ধেক না যেতেই আপনারা আবার বদলে গেছেন। তো আমার মনে হয় একটা সিরিজ জিতলে ঐ কথাটাও বলা উচিত নয় আর একটা ম্যাচ খারাপ খেললে সেটাও পরিবর্তন করে ফেলা উচিত নয়।

এ সময় টেস্ট ক্রিকেটে টাইগারদের অনেক কিছু শেখার রয়েছে জানিয়ে বলেন, ‘এখনো আমাদের অনেক কিছু শেখার আছে, অনেক জায়গায় উন্নতি করার আছে। আমরা প্রায় ২০ বছর ধরে (টেস্ট ফরম্যাটে) খেলছি সেই অনুসারে আমাদের পারফরম্যান্স যেই জায়গায় থাকার প্রয়োজন ছিল ঐ জায়গায় নেই এটা আমি স্বীকার করি। যখন আমি মাঠে খেলতাম তখনও এটাই বলতাম। তবে একটা দুইটা খেলায় যদি জয় পাই তাহলে পরিবর্তন করে ফেলেননা… এইটা কিন্তু খেলোয়াড়রা কোনো সময় বলে না যে আমরা এখন থেকে দারুণ দল হয়ে গিয়েছি।

তবে সবার মত তামিমও প্রশংসায় ভাসিয়েছেন টাইগার পেস বোলিং ইউনিটকে। বলেন, ‘আমাদের যেই জিনিসটা উন্নতি হয়েছে সেটা হলো পেস বোলিং ইউনিট। তারা চমৎকার বল করছে। এই টেস্টেও ওরা ভালো করছে কিন্তু অপ্রত্যাশিত ভাবে ব্যাটিংটা আমাদের যতটা ভালো হওয়ার দরকার ছিল বা উচিত ছিলো তা হয়নি।

Development by: webnewsdesign.com