ঢাকা সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের আহ্বান জানালেঅ টিআইবি

সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯ | ৭:০০ অপরাহ্ণ

ঢাকা সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের আহ্বান জানালেঅ টিআইবি
apps

আসন্ন সরস্বতী পূজা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ পরিবর্তনের জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।
সিটি করপোরেশনসমূহের নির্বাচনের জন্য কমিশন কর্তৃক নির্ধারিত দিবসের আগের দিন (২৯ জানুয়ারি ২০২০) সরস্বতী পূজা হওয়ায় এ দাবি জানায় সংস্থাটি। তবে পঞ্জিকা অনুসারে সরস্বতী পূজা হওয়ার কথা ৩০ জানুয়ারি। সেক্ষেত্রে পূজার দিন নির্বাচনের তারিখ পড়বে।

সনাতন ধর্ম মতে জ্ঞান, সংগীত, শিল্পকলা, বুদ্ধি ও বিদ্যার দেবী সরস্বতীর পূজা উপলক্ষে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানাবিধ অনুষ্ঠানের আয়োজন করে থাকে। মন্দিরসমূহের পাশাপাশি এসব আয়োজনের মূল কেন্দ্রবিন্দু সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ। ঢাকায় অবস্থিত প্রায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানেই বরাবরের মতো সরস্বতী পূজা হবার কথা।
টিআইবি বিবৃতিতে বলেছে, নির্বাচন কমিশন আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ নির্ধারণ করায় অনেক শিক্ষাপ্রতিষ্ঠানই ভোট কেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে। তাই, নির্বাচনী প্রস্তুতির স্বার্থে বড় সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠানসমূহকে একদিন পূর্বেই নিরাপত্তা বলয়ের আওতায় আনা হতে পারে। এই অবস্থায় রাজধানীর অনেক শিক্ষা প্রতিষ্ঠানেই এ বছর ধর্মীয় ভাব-গাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সরস্বতী পূজার উদযাপন বাধার মুখে পড়বে।

Development by: webnewsdesign.com