ডেনমার্কে ডিপ্লোমেটিক বাজারে বাংলাদেশের পণ্য

রবিবার, ০৪ জুন ২০২৩ | ১:২৪ অপরাহ্ণ

ডেনমার্কে ডিপ্লোমেটিক বাজারে বাংলাদেশের পণ্য
ডেনমার্কে ডিপ্লোমেটিক বাজারে বাংলাদেশের পণ্য
apps

ডেনমার্কে বিভিন্ন দেশের দূতাবাসের রাষ্ট্রদূতদের সহধর্মিণীদের সহযোগিতায় কোপেনহেগেনের গেইনটপটি সিটি হলে এক ডিপ্লোমেটিক বাজারের আয়োজন করা হয়েছে। পৃথিবীর ২১টি দেশ তাদের নিজেদের সংস্কৃতি, রকমারি খাদ্য উপস্থাপন ও বিক্রির মাধ্যমে সংগ্রহকৃত অর্থ ডেনিশ রিফিউজি কাউন্সিল ফান্ডে জমা করার উদ্যোগে এই ডিপ্লোমেটিক বাজারের আয়োজন করা হয়।

শনিবার আয়োজিত মেলায় বাংলাদেশ দূতাবাসসহ ডেনমার্কে অবস্থিত ২১টি দেশের দূতাবাস তাদের নিজস্ব দেশীয় পোশাক, খাবার ও রকমারি সাজের নিজ নিজ দেশের উৎপাদিত পণ্য সামগ্রী উপস্থাপন করেন।

মেলায় বাংলাদেশের স্টলটি ছিল চোখে পড়ার মতো। বাংলাদেশের স্টলে ছিল দেশীয় তৈরি তাঁতের শাড়ি, জামদানি শাড়ি, হস্তশিল্প, রকমারি দেশীয় পিঠাসহ বিভিন্ন ধরনের খাবার সামগ্রী স্থান পায়। তবে মেলায় বাংলাদেশ ভিত্তিক উন্নয়ন ও সাহায্য সংস্থা ‘প্রত্যাশী’ বাংলাদেশ দূতাবাস ডেনমার্কের সাথে বাংলাদেশের কারুশিল্প বিশ্বের বুকে তুলে ধরতে এবং ডেনিশ রিফিউজি কাউন্সিলকে আর্থিক সহযোগিতায় বাংলাদেশের তৃণমূল পর্ষায়ের নারীদের তৈরি পণ্য দিয়ে সহযোগী হিসেবে ভূমিকা রাখে।
বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে মেলায় প্রতিনিধিত্ব করেন ডেনমার্কে বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল করিম। সার্বিক সহযোগিতায় ছিলেন রাষ্টদূতের সহধর্মিণী সহিলা করিম। বাংলাদেশ থেকে এসে উপস্থিত ছিলেন ‘প্রত্যাশী’র কর্মকতা ওমর সেরনিয়াবাত। এছাড়াও কোপেনহেগেন প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সস্পাদক মাহবুবুর রহমান, জাহাঙ্গীর আলমসহ ডেনমার্কে বাংলাদেশি কমিউনিটির বিপুল সংখ্যক প্রবাসী।

মেলায় বাংলাদেশ ছাড়াও অংশগ্রহণ করে জার্মানি, সার্বিয়া, ভারত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, কোরিয়া, ইসরাইল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, ব্রাজিল, পোল্যান্ড, আর্মেনিয়া, রুমানীয়া, সৌদি আরব, জর্জিয়া, মিশর ও বুলগেরিয়ার দূতাবাস।

Development by: webnewsdesign.com