ডাকাতি, চুরি-ছিনতাই প্রতিরোধে দাউদকান্দিতে লিফলেট বিতরণ

বৃহস্পতিবার, ০২ সেপ্টেম্বর ২০২১ | ২:২৪ অপরাহ্ণ

ডাকাতি, চুরি-ছিনতাই প্রতিরোধে দাউদকান্দিতে লিফলেট বিতরণ
apps

কুমিল্লা জেলার মান্যবর পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম-বার দিকনির্দেশনায় দাউদকান্দি সার্কেল ও দাউদকান্দি থানার উদ্যোগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ডাকাতি, ছিনতাই, চুরি, অজ্ঞান পার্টির দৌরাত্ত্ব থেকে নিরাপদ থাকতে পূর্ব থেকেই সচেতন করতে

পুলিশের পক্ষ থেকে ০১ সেপ্টেম্বর ২০২১ দুপুর ০৩.০০ ঘটিকায় বলদাখাল টোল প্লাজা মহাসড়কে মাদকের ভয়াবহ ছোবল থেকে দেশবাসীকে বাঁচাতে যুব সমাজ ও অভিভাবক, যাত্রীদের হাইওয়েতে রাতের বেলা গাড়িতে ভ্রমণের ক্ষেত্রে মধ্যে সচেতনতা তৈরি যথাযথভাবে পালনের জন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বলদাখাল টোলপ্লাজা এলাকাসহ দাউদকান্দি থেকে রেলি হয়ে গৌরীপুর-ইলিয়টগঞ্জ হাইওয়েতে বেশকিছু সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে।

সার্কেল এএসপি জুয়েল রানা গৌরীপুর মোড় বাস স্ট্যান্ড চালকদের হাতে লিফলেট বিতরণ করে নিজে পড়ে শুনিয়ে বুঝিয়ে এ কর্মসূচি পালন করেছেন। উক্ত কর্মসূচীতে উপস্থিত ছিলেন দাউদকান্দি-চান্দিনা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার, মোঃ জুয়েল রানা, অফিসার ইনচার্জ (দাউদকান্দি মডেল থানা)। শফিউল, নজরুল ইসলাম, পুলিশের একটি টিম সহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।

এ সময় সার্কেল এএসপি জুয়েল রানা বলেন, প্রতিনিয়ত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের এ এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে এ ধরনের অনৈতিক কর্মকাণ্ড ঘটায়। তাই ট্রাডিশনাল অপরাধ চুরি-ডাকাতি-ছিনতাই অজ্ঞান ও মলম পার্টির তৎপরতা কমাতে আমাদের এই কার্যক্রম।

তিনি আরো বলেন, হাইওয়েতে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীসাধারণের/ চালকগনকে, হাইওয়েতে দুর্ঘটনা এড়ানোর জন্য গাড়ি চলাচলের ক্ষেত্রে নির্ধারিত গতিসীমা অনুসরণ করা, ঘুম ঘুম চোখে গাড়ি চালানো পরিহাস ট্রাফিক আইন যথাযথভাবে মেনে চলার জন্য অনুরোধ করেছেন, রাতের বেলা গাড়িতে ভ্রমণের ক্ষেত্রে বাহির থেকে যদি কেউ কোন ধরনের ঢিল, রড, পাথর ইত্যাদি বস্তু ছুড়ে, বাহিরে কোন শব্দ করে অপরিচিত কোন ব্যক্তি গাড়ি থামানো সিগনাল দেয় তাহলে অপরাধমূলক ঘটনা এড়ানো লক্ষ ওই স্থানে গাড়ি থামানো থেকে বিরত থাকতে হবে।

এক্ষেত্রে গাড়ি থামানো যদি বিশেষ প্রয়োজন হয় তাহলে অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য নির্জন স্থান পরিহার করে কোন বাজার এলাকাতে গাড়ি থামানোর জন্য অনুরোধ করেছেন।

রাইড শেয়ারিং এর ক্ষেত্রে রাত্রিবেলা যথাযথ সর্তকতা অবলম্বন করতে বলা হয়েছে। গাড়ির নম্বর সহ ছবি, চালকের ছবি তুলে নিকটজনের নিকট পাঠানো উত্তম, এছাড়া গাড়ির নাম বর্তমান অবস্থান গন্তব্য স্থল ইত্যাদি নির্ভর যোগ্য ব্যক্তি কে ফোন করে (যাত্রীদের শুনিয়ে শুনিয়ে) অবগত করতে বলা হয়েছে।

রাতের বেলা হাইওয়েতে প্রাইভেটকার, মাইক্রোবাস এসব ছোট গাড়ি রাস্তার পাশ ঘেঁষে না চলে মিড আইল্যান্ড এর পাশে ঘেঁষে যাওয়ার জন্য অনুরোধ করেছেন।

নারী সহিংসতা প্রতিরোধে কোন গণপরিবহনের যাত্রী সংখ্যা খুব কম হলে সেই গণপরিবহনে ভ্রমণের ক্ষেত্রে যথাযথ সর্তকতা অবলম্বন করতে বলেছেন।

বর্তমান কো-ভিড মহামারীর কালে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচল করার জন্য অনুরোধ করেছেন।

কোন অপরাধ সংঘটিত হলে বা হতে দেখলে পুলিশের সহায়তায় জন্য দ্রুত ৯৯৯ নাম্বারে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে।

পুলিশ কন্ট্রোল রুম কুমিল্লা। ০৮১-৬৫০১২, ০১৩২০-১১৪৮৯৮।

অফিসার ইনচার্জ দাউদকান্দি মডেল থানা: ০১৩২০-১১৪১২৬, ডিউটি অফিসার দাউদকান্দি মডেল থানা: ০১৩২০-১১৪১৩১

Development by: webnewsdesign.com