টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়ায় মুখ খুললেন আমির

বৃহস্পতিবার, ১৬ জানুয়ারি ২০২০ | ৮:২২ অপরাহ্ণ

টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়ায় মুখ খুললেন আমির
apps

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছে পাকিস্তান। তারুণ্য ও অভিজ্ঞতার মিশেল দেখা গেছে সে দলে। নতুন মুখ হিসেবে এক মাস আগেও অপরিচিত থাকা হারিস রউফ ডাক পেয়েছেন। আবার অভিজ্ঞ মোহাম্মদ হাফিজ ও বিপিএলে খেলতে আসা শোয়েব মালিক ডাক পেয়েছেন। কিন্তু বিপিএলেই দুর্দান্ত ফর্মে থাকা পেসার মোহাম্মদ আমির ডাক পাননি দলে। বাদ পড়ার কারণ আমির নিজেই অবশ্য টুইটারে জানিয়েছেন।

তিন মাসে তিন বার পাকিস্তান সফর করবে বাংলাদেশ দল। আপাতত ২৪, ২৫ ও ২৭ জানুয়ারি লাহোরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। সে সিরিজের জন্য ঘোষিত দলে পেসার হিসেবে হারিস রউফের সঙ্গে আরও তিন তরুণ মোহাম্মদ হাসনাইন, মুসা খান ও শাহীন শাহ আফ্রিদিকেও রাখা হয়েছে। কিন্তু বিপিএলে ১৮ উইকেট পাওয়া মোহাম্মদ আমিরের জায়গা হয়নি সে দলে।

এ ব্যাপারে এক ক্রীড়া সঞ্চালক জয়নাব আব্বাস টুইটারে প্রশ্ন রেখেছিলেন। পাকিস্তান দলে রউফকে রাখার প্রশংসা করে পরে জিজ্ঞেস করেছিলেন, ‘বিপিএলে ৬ উইকেট নিয়ে নিজের দলকে ফাইনালে তোলা আমিরকে দলে রাখা হলো না কেন?’ এ প্রশ্নের উত্তরে এসে মোহাম্মদ আমির বলেছিলেন, ‘কারণ টেস্ট ক্রিকেট।’ এর পর তিনটি হাসির ‘ইমোটিকন’ দিয়েছিলেন আমির। একটু পরেই অবশ্য নিজের ভুল বুঝতে পেরে টুইট মুছে ফেলেছেন আমির।

বিশ্বকাপের পর টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ২৭ বছর বয়সী আমির ও ৩৪ বছরের ওয়াহাব রিয়াজ। দুজনই বিপিএলে ভালো করলেও পাকিস্তানের এ সিরিজে ডাক পাননি। পাকিস্তানের প্রধান কোচ ও নির্বাচক মিসবাহ-উল-হক বেশ আগেই এ দুই ফাস্ট বোলারের টেস্ট থেকে অবসরের সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছিলেন। টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়ার পেছনে সে ক্ষোভ কাজ করছে বলেই ধারণা অনেকের। আমির নিজেও যে তাই মনে করেন সেটা তাঁর টুইটেই প্রকাশ পেয়েছে।

নিজের মনের কথা গোপন করতে পারেননি আমির। একটু পরেই আমির টুইটে নিজের কথা ঢাকার চেষ্টা করেছেন। লিখেছেন, ‘কোনো চিন্তা নেই। সবাই শান্ত হোন। আমি আরও শক্তভাবে ফিরে আসব ইনশা আল্লাহ।’ কিন্তু এতেও লাভ হয়নি। কারণ আমিরের আগের টুইটের স্ক্রিনশট আগেই ছড়িয়ে গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। অনেক সমর্থক বলেছেন আমিরের উচিত হয়নি কথা ফিরিয়ে নেওয়ার। সত্যটা সবারই জানার অধিকার আছে। আবার অনেকেই আমিরকে বলেছেন, দেশের টান ভুলে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে অর্থ উপার্জন করতে চেয়েছিলেন আমির। সে ক্ষেত্রে এটাই উপযুক্ত ফল। অনেকেই এতে মিসবাহর প্রশংসাও করেছেন।

শুধু মিসবাহ নন, আমিরের ওপর ক্ষিপ্ত পাকিস্তানের অনেক সাবেক ক্রিকেটারই। তাঁর অবসর ঘোষণার পর কিংবদন্তি ওয়াসিম আকরাম যেমন বলেছিলেন, ‘আমাদের সেরা বোলাররা টেস্ট থেকে অবসর নিয়েছে। পাকিস্তান বোর্ড ও পুরো দেশ আমিরের পেছনে ৫ বছর বিনিয়োগ করেছে। ওর বয়স মাত্র ২৭। ওর উচিত ছিল এখানে এসে একটি টেস্ট সিরিজ অন্তত খেলা এবং দরকার হলে আগামী বছর অবসরে যাওয়া। আমি হলে ওকে কেন্দ্রীয় চুক্তিতে রাখতাম না কারণ সে তো অবসর নিয়েছে।’

Development by: webnewsdesign.com