টাঙ্গাইলে বন্যায় ক্ষতিগ্রস্ত ৩২৮ রাস্তা ৭৩ ব্রিজ

শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০ | ৬:৪৫ অপরাহ্ণ

টাঙ্গাইলে বন্যায় ক্ষতিগ্রস্ত ৩২৮ রাস্তা ৭৩ ব্রিজ
apps

টাঙ্গাইলে বন্যায় কাঁচা-পাকা ঘরবাড়ি, স্কুল ও মসজিদ মাদ্রাসাসহ রাস্তাঘাট ও ব্রিজ/কালভার্ট ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার ১২টি উপজেলার মধ্যে ১১টি উপজেলার ৩২৮টি রাস্তা ও ৭৩টি ব্রিজ/কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে করে ২৬৬ কোটি ৭৩ লাখ সতের হাজার টাকার ক্ষতি হয়েছে।

ক্ষতিগ্রস্থ রাস্তার কারণে এক উপজেলা থেকে অন্য উপজেলার সাথে যোগাযোগ কষ্টসাধ্য হয়ে পড়েছে। এতে করে মানুষ নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছাতে পারছেন না। তাই অতিদ্রুত সময়ের মধ্যে রাস্তা ও কালভার্টগুলো পুনঃনির্মাণের দাবি জানিয়েছে ভুক্তভোগীরা।

 

জেলা এলজিইডি অফিস সূত্রে জানা যায়, এর মধ্যে সদর উপজেলায় ৩৮ টি রাস্তার ১৫৩ কিলোমিটার ভেঙ্গে ১৮ কোটি ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে ও তিনটি ব্রীজ/কালভার্টের ৩৭০ মিটার ভেঙ্গে ৩ কোটি ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে, বাসাইলে ৪০ টি রাস্তার ১৫৯ কিলোমিটার ভেঙ্গে ২৯ কোটি ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে ও সাতটি ব্রীজ/কালভার্টের ৫৬ মিটার ভেঙ্গে ৫ কোটি ৩৫ লাখ টাকার ক্ষতি হয়েছে, সখিপুরে ৮ টি রাস্তার ৮০ কিলোমিটার ভেঙ্গে ১৯ কোটি ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে ও ১০টি ব্রীজ/কালভার্টের ৩৫ মিটার ভেঙ্গে ১ কোটি ৭৯ লাখ টাকার ক্ষতি হয়েছে, মির্জাপুরে ২৫ টি রাস্তার ১২৪ কিলোমিটার ভেঙ্গে ৮ কোটি ৯৩ লাখ টাকার ক্ষতি হয়েছে ও ১১টি ব্রীজ/কালভার্টের ১৮৫ মিটার ভেঙ্গে ১৪ কোটি ৬৬ লাখ টাকার ক্ষতি হয়েছে, দেলদুয়ারে ৭১ টি রাস্তার ২৪১ কিলোমিটার ভেঙ্গে ৩ কোটি ৬৪ লাখ টাকার ক্ষতি হয়েছে ও ১৩টি ব্রীজ/কালভার্টের ৩০২ মিটার ভেঙ্গে ১ কোটি ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে, ভূঞাপুরে ২৫ টি রাস্তার ৫৬ কিলোমিটার ভেঙ্গে ১৯ কোটি ৯৫ লাখ টাকার ক্ষতি হয়েছে ও দুইটি ব্রীজ/কালভার্টের ২৩ মিটার ভেঙ্গে ১ কোটি ১৪ লাখ টাকার ক্ষতি হয়েছে, নাগরপুরে ৩৫ টি রাস্তার ১৫৯ কিলোমিটার ভেঙ্গে ৩ কোটি ৯৬ লাখ টাকার ক্ষতি হয়েছে ও পাঁচটি ব্রীজ/কালভার্টের ৬৭ মিটার ভেঙ্গে ৬ কোটি ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে, কালিহাতীতে ১৯ টি রাস্তার ১১৫ কিলোমিটার ভেঙ্গে ৩৭ কোটি ৭৩ লাখ টাকার ক্ষতি হয়েছে ও পাঁটিটি ব্রীজ/কালভার্টের ১২৫ মিটার ভেঙ্গে ৯ কোটি ৯১ লাখ টাকার ক্ষতি হয়েছে, ঘাটাইলে ৩৪ টি রাস্তার ১৫০ কিলোমিটার ভেঙ্গে ২৬ কোটি ২৮ লাখ টাকার ক্ষতি হয়েছে ও পাঁচটি ব্রীজ/কালভার্টের ১২৩০ মিটার ভেঙ্গে ২ কোটি ৫৭ লাখ টাকার ক্ষতি হয়েছে, ধনবাড়ীতে ২২ টি রাস্তার ৮২ কিলোমিটার ভেঙ্গে ৩২ কোটি ৪৯ লাখ টাকার ক্ষতি হয়েছে ও সাতটি ব্রীজ/কালভার্টের ৮৬ মিটার ভেঙ্গে ৫ কোটি ৯৪ লাখ টাকার ক্ষতি হয়েছে ও গোপালপুরে ১০ টি রাস্তার ৩৯ কিলোমিটার ভেঙ্গে ৯ কোটি ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে ও পাঁচটি ব্রীজ/কালভার্টের ২৫৩ মিটার ভেঙ্গে ১০ কোটি ৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। তবে চলতি বন্যায় মধুপুর উপজেলায় কোন রাস্তা ও ব্রীজ/কালভার্টের কোন ক্ষতি হয়নি।

টাঙ্গাইল এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী গোলাম আজম জানান, এবারের বন্যা ছিলো দীর্ঘস্থায়ী। এ জন্য রাস্তা ও ব্রিজের ক্ষয়ক্ষতি বেশি হয়েছে। এলজিইডির আওতাধীন ক্ষতিগ্রস্ত রাস্তা, ব্রিজ ও কালভার্টের তালিকা করে পুনঃনির্মাণের জন্য সদর দপ্তরে পাঠানো হয়েছে। আশা করছি খুব দ্রুতই রাস্তা ও ব্রিজ নির্মাণ করে যোগাযোগ ব্যবস্থা চালু করা হবে।

Development by: webnewsdesign.com