টনসিল অপারেশন কখন এবং কেন করবেন?

রবিবার, ২৮ মে ২০২৩ | ৩:১৬ অপরাহ্ণ

টনসিল অপারেশন কখন এবং কেন করবেন?
টনসিল অপারেশন কখন এবং কেন করবেন?
apps

ডা. মো. আব্দুল হাফিজ শাফী

টনসিল এক ধরনের লসিকাগ্রন্থি বা লিম্ফয়েড টিস্যু। এতে কোনো ধরনের ইনফেকশন বা প্রদাহ হলে আমরা একে টনসিলাইটিস বলি। মানবদেহে গলার ভেতরে দুইপাশে একজোড়া প্যালাটাইন টনসিল থাকে, টনসিলের প্রদাহ বলতে আমরা ইনফেকশনকেই বুঝি। টনসিলের ইনফেকশন একটি সাধারণ স্বাস্থ্য সমস্যা। টনসিলাইটিস সাধারণত তিন থেকে চৌদ্দ বছরের শিশুদের মধ্যে বেশি দেখা যায়।

তবে বড়দের ক্ষেত্রে যে একেবারেই হয় না, তা কিন্তু নয়। টনসিলের অপারেশনটা জীবন রক্ষাকারী ইমারজেন্সী কোন অপারেশন নয়। তবে, কিছু ক্ষেত্রে আমরা রোগীদের বলি অপারেশন করানোটা ভালো তবে, অনেক ক্ষেত্রে অভিভাবকরা প্রশ্ন করেন এ অপারেশনের ফলে বাচ্চার ক্ষতি হবে কিনা? যে টনসিলটা দূষিত, ওষুধে ভালো হচ্ছে না; সে দূষিত অথবা অতিরিক্ত বড় টনসিল ফেলে দিলে কোন ক্ষতি হবে না, কারণ গলায় এবং ঘাড়ে আরও অনেক লসিকাগ্রন্থি আছে যেগুলো রোগ প্রতিরোধে কাজ করে।

Advertisement

* কখন গলার টনসিল অপারেশন করাতে হয়

▶ যেসব রোগীর সবসময় গলায় টনসিলের মধ্যে ইনফেকশন থাকে, সে ইনফেকশনের কারণে গলার বাইরের দুই পাশে চোয়ালের নিচে লিম্ফয়েড গ্রন্থি ফোলা থাকে অথবা টনসিলের ওপর চাপ দিলে ভেতর থেকে সাদা এক রকম শুকনো পূজ বেরিয়ে আসে; যেসব রোগীর ক্ষেত্রে টনসিল বড় হয়ে ফুলে থাকে। এজন্য ঘনঘন অ্যান্টিবায়োটিক খেতে হয়; এক্ষেত্রে রোগীর সমস্যা তীব্র/কষ্ট দীর্ঘস্থায়ী হলে টনসিল অপারেশন করার পরামর্শ দেওয়া হয়। যাদের বছরে চার থেকে পাঁচবারের বেশি এরকম উপসর্গসহ টনসিলে ইনফেকশন হয় অথবা যেসব রোগী বছরের পর বছর টনসিলের প্রদাহে ভুগে থাকেন তাদের অপারেশন করে ফেলা প্রয়োজন।

▶ বাচ্চাদের (চার-দশ বছর) ক্ষেত্রে বার বার সর্দি-কাশি-গলা ব্যথা হলে গলার ভেতর টনসিল এবং নাকের পেছনের টনসিল অ্যাডিনয়েড ফুলে যায়। সাধারণত টনসিল একটু বড় হয়ে গেলে সেটা নিয়ে চিন্তিত হওয়ার কারণ নেই কিন্তু যদি সে কারণে বাচ্চার খাবার খেতে/খাবার গিলতে কষ্ট হয়, মুখ দিয়ে লালা বের হয়, গলা ব্যথার সঙ্গে ঘনঘন জ্বর হয়, রাতে ঘুমের ভেতর শ্বাস নিতে সমস্যা হয় তাহলে এটা বাচ্চার অনেক ক্ষতি করতে পারে। এক্ষেত্রে দ্রুত পরীক্ষা-নিরীক্ষা করে, প্রয়োজন হলে অপারেশন করিয়ে নেওয়া উচিত।

▶ একপাশের টনসিল অস্বাভাবিকভাবে বড় হয়ে গেলে, টনসিলের গায়ে সন্দেহজনক ক্ষত দেখা গেলে অপারেশন করে বায়োপসি (হিস্টোপ্যাথলজি) পরীক্ষার মাধ্যমে ক্যানসার আছে কিনা নিশ্চিত করার জন্য টনসিল অপারেশনের পরামর্শ দেওয়া হয়।

তাই এ ধরনের সমস্যা অবহেলা করা উচিত নয়। চিকিৎসকের পরামর্শ মত ওষুধের মাধ্যমে যদি সমাধান না হয়, তবে টনসিল অপারেশন করানো ভালো এবং নিরাপদ। আমাদের দেশে প্রতিদিন নিয়মিত টনসিল অপারেশন হচ্ছে।

লেখক: নাক-কান-গলা রোগ বিশেষজ্ঞ এবং হেড-নেক সার্জন, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল।

Development by: webnewsdesign.com