জোট বেঁধে চাকরি ছাড়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলি সেনারা

বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪ | ৩:৪৮ অপরাহ্ণ

জোট বেঁধে চাকরি ছাড়ার ঘোষণা দিয়েছেন ইসরায়েলি সেনারা
apps

ইসরায়েলি সেনার একটি ১৩০ জনের দল একযোগে চাকরি ছাড়ার ঘোষণা দিয়েছে। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারকে ১৩০ জন সেনার লেখা চিঠিতে বলেছেন গাজা যুদ্ধবিরতি ও জিম্মি বিনিময় চুক্তি করতে না পারলে তারা আর চাকরি করবেন না।

চিঠিটি তারা ইসরায়েলের মন্ত্রী, ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর চিফ অব স্টাফসহ বিভিন্ন বাহিনীর নানা ইউনিট বরাবর দিয়েছে।

চিঠিতে গাজায় চলমান অভিযানের বিরোধিতা করে সেনারা বলেছেন, এই সংঘাত বন্দিদের মুক্তি বিলম্বিত করছে ও তাদের জীবনের ঝুঁকি বাড়াচ্ছে। এই বিক্ষুব্ধ সেনারা বলেছেন, এখন এটা পরিষ্কার, শুধু গাজা যুদ্ধ দীর্ঘায়িত করার জন্যই জিম্মি বিনিময়কে বিলম্বিত করা হচ্ছে না, সেই সাথে তাদের জীবনকেও ঝুঁকিপূর্ণ করা হচ্ছে। এরইমধ্যে উদ্ধার করার চেয়ে আইডিএফের হামলাতেই বহু জিম্মি নিহত হয়েছে।

তারা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, যদি সরকার জিম্মি বিনিময়ের চুক্তির পথে না যায় তাহলে আমরা আর যোগদান করতে পারব না। আমাদের মধ্যে কয়েকজনের ইতোমধ্যেই লাল রেখা অতিক্রম হয়ে গেছে। অন্যদেরও দ্রুত সেই সময় চলে আসছে।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৫০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দি করে গাজায় নিয়ে আসে হামাস। একই দিন হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় নির্বিচারে বোমা হামলা করে আসছে ইসরায়েল। ইতোমধ্যে ছোট্ট এই উপত্যকায় ইসরায়েলের হামলায় অন্তত ৪২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে।

Development by: webnewsdesign.com