জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরিস্থিতি নিয়ে রুশ পার্লামেন্টে বিশেষ অধিবেশন

মঙ্গলবার, ২৩ আগস্ট ২০২২ | ১১:৫৮ পূর্বাহ্ণ

জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরিস্থিতি নিয়ে রুশ পার্লামেন্টে বিশেষ অধিবেশন
apps

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে রুশ পার্লামেন্টে বিশেষ অধিবেশন আহ্বান করা হয়েছে। রুশ পার্লামেন্ট ডুমার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর আল জাজিরা।সোমবার (২২ আগস্ট) ডুমার বিবৃতিতে জানানো হয়, জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তার জন্য বিদ্যমান হুমকি নিয়ে আলোচনার জন্য পার্লামেন্টের বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হবে। আগামী বৃহস্পতিবার (২৫ আগস্ট) বিশেষ এই অধিবেশন শুরু হবে। দেশটির আইনপ্রণেতারা এই অধিবেশনে যোগ দেবেন।

এদিকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রেটির আশপাশে সামরিক সংঘাত বন্ধ করে সংযম প্রদর্শনের আহ্বান জানিয়েছে। বিদ্যুৎকেন্দ্রেটির চারপাশে সামরিক অভিযান এড়ানোর বিষয়ে ফোনালাপ করেছেন চার দেশের নেতা। গত কয়েক দিন ধরে বিদ্যুৎকেন্দ্রটির আশপাশে রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে থেমে থেমে লড়াই চলছে।হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, ইউরোপের বৃহত্তম পারমাণবিক কেন্দ্র দখলে রাখা নিয়ে ওই এলাকায় যে সামরিক সংঘাত অব্যাহত আছে তা অবিলম্বে বন্ধ করা উচিত।এদিকে জাপোরিঝিয়াতে কয়েক দফা হামলার ঘটনায় দুপক্ষকে সতর্ক করেছে জাতিসংঘ।

এ অবস্থায় আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)-এর স্বাধীন পরিদর্শক দলকে অবিলম্বে বিদ্যুৎকেন্দ্রটি পরিদর্শনের ওপর গুরুত্বারোপ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, জার্মান চ্যান্সেলর ওলফ শলজ এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।অন্যদিকে ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র জাপোরিঝিয়া ব্যবহার করে আশপাশের এলাকাগুলোতে রুশ বাহিনী হামলা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ তুলেছেন জেলেনস্কি। গেল ১৫ আগস্ট প্রকাশিত এক ভিডিও বার্তায় মস্কো ইউক্রেনের পারমাণবিক কেন্দ্রগুলো দখলের মাধ্যমে কিয়েভকে নিয়ন্ত্রণের চেষ্টা করছে বলে মন্তব্য করেন তিনি।গত সপ্তাহে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল, গোলাবর্ষণ অব্যাহত থাকলে তারা বিদ্যুৎকেন্দ্রটি বন্ধ করে দিতে পারে।

Development by: webnewsdesign.com