জাতীয় উড়োজাহাজ সংস্থাও বিক্রির পরিকল্পনা শ্রীলঙ্কার

বুধবার, ১৮ মে ২০২২ | ১:০৭ অপরাহ্ণ

জাতীয় উড়োজাহাজ সংস্থাও বিক্রির পরিকল্পনা শ্রীলঙ্কার
apps

আর্থিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কা এবার দেশের জাতীয় উড়োজাহাজ সংস্থা বিক্রির পরিকল্পনা করছে। এছাড়া বেতন-ভাতা দিতে নতুন করে মুদ্রা ছাপানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, রনিল বিক্রমাসিংহে ক্ষমতা গ্রহণের পর মঙ্গলবার (১৭ মে) প্রথমবারের মতো পার্লামেন্ট অধিবেশন বসে। এতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের বিরুদ্ধে বিরোধীরা নিন্দা প্রস্তাব উত্থাপন করলেও এর বিপক্ষে ভোট দেন অধিকাংশ পার্লামেন্ট সদস্য।

গত বৃহস্পতিবার (১২ মে) রনিল বিক্রমাসিংহে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণের পর মঙ্গলবার (১৭ মে) প্রথমবার পার্লামেন্টের অধিবেশন শুরু হয়। এদিন অর্থনৈতিক সংকটের জন্য প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে দায়ী করে প্রতীকী নিন্দা প্রস্তাব উত্থাপন করে বিরোধী দল। যদিও প্রস্তাবটির বিপক্ষে ভোট পড়ে ১১৯টি এবং পক্ষে ভোট দেন ৬৮ জন।

এদিকে, গভীর সংকটে থাকা শ্রীলঙ্কা ঘুরে দাঁড়াতে মরিয়া। অর্থনৈতিক পুনরুদ্ধারে নেওয়া হচ্ছে নানামুখী পদক্ষেপ। এরই অংশ হিসেবে এবার দেশটির জাতীয় উড়োজাহাজ সংস্থা বিক্রি করে দেওয়ার পরিকল্পনা করছে লঙ্কান সরকার।

দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে বলেছেন, নতুন প্রশাসন শ্রীলঙ্কান এয়ারলাইনসের বেসরকারিকরণের কথা ভাবছে। ২০১০ সালে কলম্বো দুবাই এমিরেটস থেকে শ্রীলঙ্কান এয়ারলাইনসের একটি অংশ কিনে নেয়। জাতীয় এই এয়ারলাইনস কোম্পানিতে ২৫টি উড়োজাহাজ রয়েছে, যা ইউরোপ ও মধ্যপ্রাচ্যের পাশাপাশি দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে চলাচল করে।

বিক্রমাসিংহে জানান, ২০২০-২১ অর্থবছরে এই বিমান সংস্থা ৪৫ বিলিয়ন রুপি লোকসান করেছে। লোকসান ঠেকাতে এবং অর্থনীতি ঢেলে সাজাতে এয়ারলাইনস কোম্পানি বিক্রি ছাড়া আর কোনো উপায় দেখছেন না তিনি।

এছাড়া সরকারি কর্মচারীদের বেতন দেওয়ার জন্য নতুন করে রুপি ছাপাতে বাধ্য হচ্ছেন উল্লেখ করে নতুন প্রধানমন্ত্রী জানান, শ্রীলঙ্কার জলসীমায় নোঙর করা অপরিশোধিত তেল এবং ফার্নেস অয়েলসহ তিনটি জাহাজের মূল্য পরিশোধের জন্য খোলা বাজারে ডলার অর্জনের চেষ্টা করছে সরকার।

সংকট মোকাবিলায় উন্নয়ন বাজেটের পরিবর্তে একটি নতুন ‘রিলিফ’ বাজেট ঘোষণার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

খবর : ডেইলি মিরর

Development by: webnewsdesign.com