জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে হলে পরিবেশ সংরক্ষণ করতে হবে : পরিবেশমন্ত্রী

বৃহস্পতিবার, ২১ জুলাই ২০২২ | ৮:১০ অপরাহ্ণ

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে বাঁচতে হলে পরিবেশ সংরক্ষণ করতে হবে : পরিবেশমন্ত্রী
apps

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি পরিবেশ রক্ষায় গাছ লাগানোর আহ্বান জানিয়ে বলেছেন, দেশে প্রায় ১৬ কোটি মানুষ রয়েছি, ৩ টি করে গাছের চারা রোপণ করলে একসাথে ৪৮ কোটি গাছ লাগানো সম্ভব। বাংলাদেশকে সবুজায়ন করতে পরিকল্পনা করে বিভিন্ন জায়গায় সরকারিভাবে গাছ লাগানো হচ্ছে। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে দেশকে বাঁচাতে বিভিন্ন রকমের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে বড়লেখা উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন বড়লেখা ও বন বিভাগ বড়লেখা রেঞ্জ এর আয়োজনে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা ২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেছেন।

মন্ত্রী আরও বলেন, প্রাকৃতিক বিপর্যয় জলবায়ু পরিবর্তনের ফলে ঘটছে। সম্প্রতি যে বন্যা হয়েছিল তা অতি বৃষ্টির কারণে হয়েছে। ১২০ বছরের মধ্যে এমন বৃষ্টি কেউ দেখেনি। এতে আমাদের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের প্রকৃতি, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের কারণে এটা হচ্ছে। আমরা জলবায়ু পরিবর্তন মোকাবেলা করতে আমাদের গাছপালা পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষা করতে হবে। সবুজ প্রকৃতি গড়ে তুলতে ব্যাপক হারে বৃক্ষ রোপণের আহ্বান জানান পরিবেশ মন্ত্রী।

আয়োজিত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার খন্দকার মুদাচ্ছির বিন আলীর সভাপতিত্বে ও ভাইস চেয়ারম্যান মোহাম্মদ তাজ উদ্দিন সঞ্চালনায়, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, মো. তৌফিকুল ইসলাম- বিভাগীয় বন কর্মকর্তা, সিলেট বন বিভাগ, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি প্রনয় কুমার দে, মো. রফিকুল ইসলাম সুন্দর -সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) বাংলাদেশ আওয়ামীলীগ বড়লেখা উপজেলা শাখা, একে এম হেলাল উদ্দিন – অধ্যক্ষ নারী শিক্ষা একাডেমি ডিগ্রি কলেজ, এপিপি এডভোকেট গোপাল দত্ত, উপজেলা কৃষক লীগের সভাপতি আব্দুল লতিফ, ইউপি চেয়ারম্যান এনাম উদ্দিন, বৃক্ষবন্ধু নার্সারী স্বত্বাধিকার সোনাহর আলী।

মন্ত্রী সেখানে শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মাঝে ১ হাজার বনজ, ফলজ এবং ঔষুধি গাছের চারা বিতরণ, সুফল প্রকল্পের অর্থায়নে কমিউনিটি ডেভলাপমেন্ট ফান্ডের আওতায় ৮টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩০টি ফ্যান বিতরণ এবং সুফল প্রকল্পের আওতায় বন নির্ভরশীল জনগোষ্ঠীর ১০ জন সদস্যকে ২০ হাজার টাকা করে মোট ২ লাখ টাকা ঋণ বিতরণ করেন।

Development by: webnewsdesign.com