জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গণমাধ্যমের ভূমিকা শীর্ষক গোলটেবিল বৈঠক

রবিবার, ১২ ফেব্রুয়ারি ২০২৩ | ৭:২৫ অপরাহ্ণ

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গণমাধ্যমের ভূমিকা শীর্ষক গোলটেবিল বৈঠক
জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গণমাধ্যমের ভূমিকা শীর্ষক গোলটেবিল বৈঠক
apps

রাজশাহীতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গণমাধ্যমের ভূমিকা শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২ জানুয়ারি) সকাল সাড়ে ১১টার দিকে রাজশাহী নগরীর হোটেল ওয়ারিশানে এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর আয়োজনে ও দ্যা কার্টার সেন্টার এর সহযোগিতায় ‘‘বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি’’ প্রকল্পের অধীনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় গণমাধ্যমের ভূমিকা নিয়ে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে।
এসিডি গ্রোগ্রাম ম্যানেজার মনিরুল ইসলাম পায়েল এবং দ্যা কার্টার সেন্টারের তথ্য বন্ধু সাবরিনা নাজ অনুষ্ঠিত বৈঠকে শুভেচ্ছা বক্তব্য রাখেন।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালের সঞ্চালনায়, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে নারীদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন। যেহেতু জলবায়ু পরিবর্তন মোকাবেলা করা দুরহ সেহেতু এর সাথে খাপ খাইয়ে নেয়ার কথাও বলা হয় বৈঠকে।

বিশেষ করে বরেন্দ্র অঞ্চলের খরা, তাপপ্রবাহ, অনাবৃষ্টি, অতিবৃষ্টিতে ফসল উৎপাদনে এখনি সংকট দেখা দিয়েছে। খরা রোধে ভুগর্ভস্থ পানির ব্যবহার কমানোর উপর জোর তাগিদ দেন গণমাধ্যমের প্রতিনিধিরা এবং একই লক্ষ্যে সচেতনতা বৃদ্ধিতে লেখালেখির আশ্বাস দেন।

ইতোমধ্যে হিমালয় অঞ্চলের ব্যাপক পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। ২০৫০ সালে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১৫৩ সেন্টিমিটার বেড়ে যাবে বলে বিজ্ঞানীদের ধারণা, তাই মোকাবেলার পাশাপাশি খাপ খাইয়ে নেয়ার প্রস্তুতি নেয়ার কথাও আলোচনায় উঠে আসে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে সামাজিক ও সাংস্কৃতিক ক্ষতির সম্মুখীন হচ্ছে বরেন্দ্র অঞ্চল। এর বিরূপ প্রভাব মোকাবিলায় যে বাজেট বরাদ্দ করা হয় তা বর্তমান আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় খুবই অপ্রতুল এবং খরচের স্বচ্ছতাও গুরুত্বপূর্ণ।

অন্যদিকে জলবায়ু পরিবর্তনের প্রভাবে নারী ও শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। তাছাড়া নারীর ওপর জলবায়ু পরিবর্তনের বৈষম্যমূলক প্রভাব সামাজিক উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের বিষয়টিকে খর্ব করে। কার্যকর জলবায়ু কর্মপরিকল্পনা তৈরিতে অবশ্যই লৈঙ্গিক বিষয়গুলোর দিকে মনোযোগী হতে হবে বলে জানানো হয় গোলটেবিল বৈঠকের আলোচনায়।

আলোচনায় অংশ নেন দৈনিক সোনার দেশ সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, বাসসের সিনিয়র রিপোর্টার ড. আইনাল হক, বাংলা নিউজ টুয়েন্টি ফোর এর সিনিয়র রিপোর্টার শরীফ সুমন, ডেইলি স্টার সিনিয়র রিপোর্টার আনোয়ার আলী হিমু, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার মো. আনিসুজ্জামান, জনকন্ঠের স্টাফ রিপোর্টার মামুন অর রশিদ, দৈনিক রাজশাহী সংবাদ সম্পাদক আহসান হাবীব অপু, ৭১ টেলিভিশনের স্টাফ করসপন্ডেটস রাশিদুল হক রুশো, সোনালী সংবাদ সিনিয়র রিপোর্টার কাজী নাজমুল ইসলাম, চ্যানেল টুয়েন্টিফোর এর আবরার শাঈর, দৈনিক ইত্তেফাকের তানোর প্রতিনিধি অসীম কুমার সরকার, গোদাগাড়ী উপজেলা প্রেসক্লাব সভাপতি একে তোতা, দৈনিক সানশাইনের সরকার দুরাল মাহবুব, যায় যায় দিনের গোদাগাড়ী প্রতিনিধি আব্দুল বাতেন, প্রতিদিনের বাংলাদেশের রাজু আহমেদ, যমুনা টেলিভিশনের তারেক মাহমুদসহ বিভিন্ন গণমাধ্যমের কর্মীবৃন্দ।

পরিবেশ দূষণ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, জলবায়ুর প্রভাবে ঝুঁকিপূর্ণ অঞ্চলসমূহ চিহ্নিতকরণে ভূমিকা, জীব-বৈচিত্র্য সংরক্ষণের প্রচেষ্টা অব্যাহত রাখতে, সরকারি নীতিমালায় জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিভিন্ন নীতি সংযোজন, সরকারি-বেসরকারি পর্যায়ে আলোচনা করে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় করণীয় স্থির করা, জলবায়ু পরিবর্তনে ক্ষতিপূরণ আদায়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে এবং পরিবেশ বিরোধী কর্মকান্ডের বিরুদ্ধে লেখার লেখার বিষয়ে আলোচনা করা হয়।

দ্যা কার্টার সেন্টার বাংলাদেশ’র সহযোগিতায় এসিডি “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক এক কর্মসূচি ২০২০ এর সেপ্টেম্বর থেকে রাজশাহী সিটি কর্পোরেশনের ৫ ও ৬ নং ওয়ার্ড, গোদাগাড়ী উপজেলার গোগ্রাম ও মাটিকাটা ইউনিয়ন ও তানোর উপজেলার চান্দুরিয়া ও সরনজাই ইউনিয়নে পরিচালিত হচ্ছে। তারই ধারাবাহিকতায় বর্ধিত কলেবরে পবা এবং পবা উপজেলার হরিপুর, দামকুড়া, মৌগাছি এবং বাকশিমইল ইউনিয়নে কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করেছে।

Development by: webnewsdesign.com