জন্মদিন মৃত্যুর কথা মনে করিয়ে দেয়: কনকচাঁপা

শনিবার, ১২ সেপ্টেম্বর ২০২০ | ২:০৩ অপরাহ্ণ

জন্মদিন মৃত্যুর কথা মনে করিয়ে দেয়: কনকচাঁপা
apps

১১ সেপ্টেম্বর ছিল তার ৫১তম জন্মদিন। এক ভিডিও বার্তায় ভক্ত, শ্রোতা ও অনুরাগীদের প্রতি কৃতজ্ঞতা জানান জনপ্রিয় কণ্ঠশিল্পী রুমানা মোর্শেদ কনকচাঁপা। ছেলেবেলার জন্মদিনের স্মৃতি রোমন্থনে আপ্লুত হয়ে পড়েন তিনি।

কালজয়ী গানের এই কোকিলা কণ্ঠের গায়িকা কনকচাঁপা জানান, পারিবারিকভাবে জন্মদিন উদযাপনের রেওয়াজ ছিল না। কেকও সহজে পাওয়া যেতো না, তাই বন্ধুরা কলা, বিস্কুট আর চানাচুর দিয়েই জন্মদিনের আয়োজন করতো।

৭ বছর বয়সী নাতনীর লেখা চিরকুট আর ভক্তদের ভালোবাসাতে সিক্ত হন প্লেব্যাক সিঙ্গার খ্যাত কণ্ঠশিল্পী কনক চাঁপা। তার কাছে জন্মদিন মানে, মৃত্যুর কাছাকাছি চলে যাওয়া। প্রত্যেক জন্মদিন তাকে আলাদা করে মৃত্যুর কথা স্মরণ করিয়ে দেয়। কর্মচাঞ্চল্য আর বেঁচে থাকার আনন্দ নিয়েই বাকিটা জীবন কাটাতে চান তিনি।

একাধারে আধুনিক গান, নজরুল সঙ্গীত, লোকগীতিসহ প্রায় সবধরনের গানে সমান পারদর্শী কনকচাঁপা। তিন যুগ ধরে সংগীতাঙ্গনে কাজ করে যাচ্ছেন তিনি। এ পর্যন্ত চলচ্চিত্রের তিন হাজারেরও বেশি গানে কণ্ঠ দিয়েছেন কনকচাঁপা। তার প্রকাশিত হয়েছে ৩৫টি একক গানের অ্যালবাম।

গানের পাশাপাশি লেখক হিসেবেও কনকচাঁপার সুখ্যাতি রয়েছে। ২০১০ সালের অমর একুশে বইমেলায় ‘স্থবির যাযাবর’, ২০১২ সালের অমর একুশে বইমেলায় ‘মুখোমুখি যোদ্ধা’ ও ২০১৬ সালের অমর একুশে বইমেলায় ‘মেঘের ডানায় চড়ে’ নামে তিনটি বই প্রকাশিত হয়েছে তার।

তিনি বিখ্যাত কণ্ঠশিল্পী বশীর আহমেদের ছাত্রী ছিলেন। দীর্ঘদিন তাঁর কাছে উচ্চাঙ্গ, নজরুল সঙ্গীতসহ অন্যান্য ভারতীয় সংগীতের তালিম নিয়েছেন।

কনকচাঁপার গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে- ‘অনেক সাধনার পরে’ আমি পেলাম তোমার মন’, ‘তোমাকে চাই শুধু তোমাকে চাই’, ‘ভাল আছি ভাল থেকো’, ‘যে প্রেম স্বর্গ থেকে এসে জীবনে অমর হয়ে রয়’, ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’, ‘তুমি আমার এমনই একজন’ উল্লেখযোগ্য।

নারী শ্রেষ্ঠ প্লেব্যাক কণ্ঠশিল্পী হিসেবে তিনি তিনবার জাতীয় চলচ্চিত পুরস্কার লাভ করেন। মেরিল প্রথম আলো পুরস্কারসহ পেয়েছেন আরো একাধিক পুরস্কার।

Development by: webnewsdesign.com