চীনে ‘গুম’ হওয়া মানুষদের স্মরণ করার আহ্বান

শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১ | ৪:০৮ অপরাহ্ণ

চীনে ‘গুম’ হওয়া মানুষদের স্মরণ করার আহ্বান
apps

বিশ্ব গুম দিবস (৩০ আগস্ট) উপলক্ষে মানবাধিকার সংস্থাগুলো বিশ্ববাসীকে চীনে ‘গুমের’ শিকার মানুষদের স্মরণ করার জন্য আহ্বান জানিয়েছে। উইঘুর হিউম্যান রাইটস প্রজেক্ট (ইউএইচআরপি) এবং অক্সাস সোসাইটি ফর সেন্ট্রাল এশিয়ান অ্যাফেয়ার্স (অক্সাস) এর প্রতিবেদনে পাকিস্তান ও আফগানিস্তানে অবস্থান করা উইঘুর সম্প্রদায়ের চীনের নির্যাতন বেড়েই চলছে।

রেডিও ফ্রি এশিয়া ভারতভিত্তিক তিব্বতী মানবাধিকার ও গণতন্ত্র কেন্দ্রের (টিসিএইচআরডি) জানিয়েছে, শুধু চীনের মূল ভূখণ্ডে ২০২১ সালে ৫০ হাজার মানুষ গুম হয়েছে এবং তিব্বতী এলাকায় গত তিন বছরে কমপক্ষে ৪০টি ঘটনা নথিভুক্ত করা হয়েছে। চীনে গুম হওয়া ব্যক্তিদের মধ্যে তিব্বতী ও উইঘুর সম্প্রদায়ের সন্ন্যাসী ও সন্ন্যাসিনী, লেখক, শিল্পী, কৃষক, সম্প্রদায়ের নেতা, শিক্ষার্থী এবং অন্যান্য বুদ্ধিজীবীরা রয়েছেন।
এদিকে, লন্ডনভিত্তিক অধিকার গোষ্ঠী ‘তিব্বত ওয়াচ’-এর গবেষক পেমা গিয়াল আরও জানিয়েছেন, চীনা সরকার অনেক তিব্বতীকে গ্রেপ্তার করেছে, কিন্তু তাদের অবস্থান এবং গ্রেপ্তারের কারণ জানায়নি।

রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, চীনা সরকার রাজনৈতিক হুমকি এবং শাস্তির মাধ্যমে তিব্বতিদের নিয়ন্ত্রণে রাখতে চায়। তাই তিব্বতিদের কোনও রাজনৈতিক বা নাগরিক অধিকার নেই। বেইজিং দেশটির দক্ষিণ জিনজিয়াং-এ উইঘুর সম্প্রদায়ের জনসংখ্যা সঙ্কুচিত করার লক্ষ্যে সেখানে গণহত্যার মতো ভয়ঙ্কার কর্মকাণ্ড চালাচ্ছে।

 

Development by: webnewsdesign.com