চীনের যুদ্ধংদেহী মনোভব: ৮৮টি যুদ্ধবিমান কিনছে কানাডা

মঙ্গলবার, ১০ জানুয়ারি ২০২৩ | ২:০৫ অপরাহ্ণ

চীনের যুদ্ধংদেহী মনোভব: ৮৮টি যুদ্ধবিমান কিনছে কানাডা
চীনের যুদ্ধংদেহী মনোভব: ৮৮টি যুদ্ধবিমান কিনছে কানাডা
apps

যুক্তরাষ্ট্রের কাছ থেকে কানাডা ৮৮টি এফ-৩৫ যুদ্ধবিমান কিনছে। ইতোমধ্যে যুক্তরাষ্ট্র ও মার্কিন অস্ত্র প্রস্তুতকারক প্রতিষ্ঠান লকহিড মার্টিনের সঙ্গে কানাডা একটি চুক্তি চূড়ান্ত করেছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, কানাডা তাদের পুরাতন ফ্লিট উন্নত (আপগ্রেড) করতে চাচ্ছে।

কানাডার প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ বলেছেন, যুদ্ধবিমান কিনতে এক হাজার ৪২০ কোটি মার্কিন ডলারের চুক্তি গত ৩০ বছরের মধ্যে রয়্যাল কানাডিয়ান এয়ারফোর্সে সবচেয়ে বড় বিনিয়োগ।
কানাডার এই মন্ত্রী বলেন, আমাদের পৃথিবী ক্রমেই অন্ধকার হয়ে আসছে। ইউক্রেনে রাশিয়ার অবৈধ ও অযৌক্তিক আগ্রাসন এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের ক্রমবর্ধমান আক্রমণাত্মক আচরণের কারণে এই প্রকল্পের ব্যাপক তাৎপর্য রয়েছে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ২০২৬ সালে যুক্তরাষ্ট্রের কাছ থেকে চারটি এফ-৩৫ যুদ্ধবিমান এবং ২০৩২ থেকে ২০৩৪ সালের মধ্যে পূর্ণ কর্মক্ষমতাসহ সমগ্র বহর হাতে পাবে কানাডা।

চলতি সপ্তাহে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মেক্সিকোতে অনুষ্ঠেয় ‘থ্রি অ্যামিগো’ (তিন বন্ধু) প্রতিপাদ্যের শীর্ষ সম্মেলনে যোগদান করবেন। এরমধ্যে দেশটির প্রতিরক্ষামন্ত্রী যুক্তরাষ্ট্র থেকে যুদ্ধবিমান কেনার চু্ক্তি চূড়ান্ত করার তথ্য জানালেন। সূত্র: আল জাজিরা

Development by: webnewsdesign.com