চীনের গোপন ল্যাবে করোনাভাইরাস ছড়ানোর জন্য দায়ী!

রবিবার, ১৬ ফেব্রুয়ারি ২০২০ | ২:০৮ অপরাহ্ণ

চীনের গোপন ল্যাবে করোনাভাইরাস ছড়ানোর জন্য দায়ী!
apps

কোভিড-১৯ ভাইরাসের উৎস হিসেবে আবার চীনের গোপন একটি ল্যাবকে দায়ী করেছেন ভাইরাস বিশেষজ্ঞরা। একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে তারা দাবি করেছেন, উহান শহরের মাংসের বাজার থেকে ওই ল্যাবটি মাত্র ২৮০ মিটার দূরত্বে। আজ ব্রিটেনের মিরর সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

চীন সরকার জানিয়েছে, উহানের একটি ওয়েট মার্কেট থেকে ভাইরাসটি ছড়িয়েছে। এই তথ্যকে আমলে নিয়ে সাউথ চীনা ইউনিভার্সিটি অব টেকনোলজির বিজ্ঞানীরা ধারণা করছেন, ভাইরাসটি উহান সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (ডব্লিউসিডিসি) থেকে ছড়িয়েছে। কারণ এই ল্যাবের পাশেই রয়েছে ওই বাজার।
ভাইরাস বিশেষজ্ঞ বোটাও জিয়াও এবং লেই জিয়াও ‘দ্য পসিবল অরিজিনস অব ২০১৯-এনকভ করোনাভাইরাস’ শিরোনামের গবেষণাপত্রটি রিসার্চ গেটে প্রকাশ করেছেন। প্রবীণ দুই বিশেষজ্ঞের দাবি, গোপন ওই ল্যাবে প্রাণী নিয়ে গবেষণা করা হয়। সম্প্রতি সেখানে ৬০৫টি বাদুড় আনা হয়েছিল।

প্রতিবেদনে জেএইচ তিয়ান নামের একজন গবেষকের কথা বলা হয়েছে। তিনি বোটাও এবং লেইয়ের পরিচিত। দুজনের দাবি, ল্যাবের ভেতরে তিয়ানের শরীরে একটি বাদুড় প্রস্রাব করে। ওই ঘটনার পর তিনি ২৮ দিন নিজেকে সবকিছু থেকে পৃথক করে রাখেন।জার্নালে বলা হয়েছে, ভাইরাসটি এই ল্যাব থেকে ছড়াতে পারে বলে আমরা বিশ্বাস করছি। তবে শক্ত প্রমাণ পেতে আরও গবেষণা প্রয়োজন।

উহানের ওই ওয়েট মার্কেটের ১২ কিলোমিটার দূরে আরেকটি ল্যাব আছে। সেটির কথাও গবেষণায় বলা হয়েছে, এই ল্যাবরেটরি জানিয়েছে ২০০৩ সালে যে সার্স ভাইরাস ছড়িয়েছিল, সেটি চীনের বাদুড় থেকে।

Development by: webnewsdesign.com