চীনা নববর্ষের মহোৎসব শুরু হচ্ছে আজ

শুক্রবার, ১২ ফেব্রুয়ারি ২০২১ | ৫:০৩ অপরাহ্ণ

চীনা নববর্ষের মহোৎসব শুরু হচ্ছে আজ
apps

চীনা নববর্ষের মহোৎসব শুরু হচ্ছে আজ শুক্রবার (১২ ফেব্রুয়ারি)। এটিকে চীনের বসন্ত উৎসবও বলা হয়। চীনসহ বিশ্বজুড়ে প্রতি বছর এই নববর্ষ উদযাপিত হয়। ৪০ দিন ধরে চলে এর আনুষ্ঠানিকতা। ঝালরবাতি, লণ্ঠনসহ বর্ণিল আলোকচ্ছটায় সাজানো হয় পুরো চীনকে, থাকে নাচ, গান, বর্ণিল শোভাযাত্রা সহ নানা আয়োজন।

বসন্ত উৎসবে গালা নাইটে নানা বেশে নাচ-গানের এক উৎসবে মেতেছে চীনাবাসী। উৎসবটা চীনের, কিন্তু আছে বিশ্বায়নের প্রভাব। স্প্যনিশ, রুশ, আফ্রিকান , মিশরীয় এতিহ্যের পরিবেশনায় মুগ্ধ দর্শক।

চন্দ্র বর্ষের প্রথম দিনটিকে চীনারা নববর্ষ হিসেবে পালন করে থাকে। চন্দ্র বছরের প্রথম ১৫ দিন থাকবে পুরো চীন জুড়ে থাকে বর্ণিল আলোকচ্ছটা, ঝালরবাতি, লণ্ঠনের সমারোহ। ২ হাজার বছর আগে থেকে ‘হান’ উপজাতি লণ্ঠন জ্বালিয়ে এ উৎসব পালনের প্রচলন করে।

উৎসবের অন্যতম পরিবেশনা হলো চীনের বিখ্যাত সিংহ নাচ ও বর্ণিল শোভাযাত্রা । ঐতিহ্যবাহী পোশাক পরে ছেলেবুড়ো সবাই এতে অংশ নেয়। স্থানীয়দের পাশাপাশি রাষ্ট্রীয়ভাবেও এই নাচের আয়োজন করা হয় রাজধানী বেইজিংসহ অন্যান্য প্রদেশে। অ্যাক্রোবেট, চীনের ঐতিহ্যবাহী অপেরা অন্যতম আকর্ষণ।

এ বছরকে সমৃদ্ধির বছর হিসেবে বিবেচনা করছেন চীনা জোর্তিবিদরা। প্রতিবছর চন্দ্রবর্ষ উদযাপনে রাশিচক্রের অন্তর্ভূক্ত একটি নির্দিষ্ট প্রাণিকে নববর্ষের প্রতীক হিসেবে নির্বাচন করা হয়। এবারের প্রতীক শূকরছানা। চীনাদের বিশ্বাস এটি তাদের সৌভাগ্য, সমৃদ্ধি ও সন্তুষ্টির প্রতীক। চল্লিশ দিন ব্যাপী চলবে এ উৎসব।

Development by: webnewsdesign.com