চতুর্থ দফায় লন্ডন থেকে সিলেট ফিরলেন আরও ৪২ জন যাত্রী

সোমবার, ০৪ জানুয়ারি ২০২১ | ৩:১৬ অপরাহ্ণ

চতুর্থ দফায় লন্ডন থেকে সিলেট ফিরলেন আরও ৪২ জন যাত্রী
apps

দেশে চতুর্থ দফায় সিলেট ফিরলেন আরও ৪২ জন প্রবাসী। তাদের বহনকারী বাংলাদেশ বিমানের ফ্লাইট সোমবার (৪ জানুয়ারি) বেলা ১২টা ২৫ মিনিটের দিকে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। যুক্তরাজ্যের লন্ডন থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সিদ্ধান্তের পর সিলেটে এটিই প্রথম ফ্লাইট।

এদিকে একে একে হেলথ ডেস্কে এসে কোভিড-১৯ এর নেগেটিভ সনদ জমা দিয়ে বাকি আনুষ্ঠানিকতা শেষ করেন যাত্রীরা। সিলেটে আসা ৪২ জন যাত্রীর সবার কাছেই রয়েছে করোনার পরীক্ষার সনদ। তবে বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য যাত্রীরা একে একে বেরিয়ে এসে সিলেট ওসমানী বিমানবন্দরে প্রস্তুত রাখা বিআরটিসির ৩টি বাসে চেপে বসছেন।

এর আগে সোমবার (৪ জানুয়ারি) বেলা ১২ টা ২৫ মিনিটে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ৪৮ জন যাত্রী নিয়ে অবতরণ করে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটটি। এই ফ্লাইটে আসা ৪৮ যাত্রীর মধ্যে ৪২ জনই সিলেটের। তাদের মধ্যে একজন শিশু রয়েছে।

এদিকে বিমানবন্দরের ৪২ জন যাত্রী নামার পরপরই কড়া নিরাপত্তার মধ্য দিয়ে শুরু হয় বিমানবন্দরের ভেতরের আনুষ্ঠানিকতা। বর্তমানে তাদের শারীরিক পরীক্ষা-নিরীক্ষা চলছে। এরপর তাদের ১৪ দিনের কোয়ারেন্টিন পালনের জন্য বিমানবন্দর থেকে সরাসরি হোটেলে নেয়া হবে। এদিকে সোমবার সকাল থেকে সিলেট ওসমানী বিমানবন্দরে বিআরটিসির তিনটি বাস প্রস্তুত রাখা হয়েছে এসকল যাত্রীদের পরিবহনের জন্য। সরকারের বরাদ্দকৃত বিআরটিসি বাসে করেই হোটেলে নেয়া হবে এই ৪২ জনকে।

এদিকে আজই প্রথম নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে যাচ্ছেন লন্ডন ফেরতরা। এরইমধ্যে যুক্তরাজ্যের লন্ডন থেকে আসা যাত্রীদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য নগরীর দুটি হোটেল প্রস্তুত করেছে সিলেট জেলা প্রশাসন। এছাড়াও আরও ৭টি হোটেল প্রাথমিকভাবে প্রস্তুত রাখা হয়েছে।

এর আগে সোমবার (২৮ ডিসেম্বর) লন্ডন থেকে কেউ দেশে এলে তাকে বাধ্যতামূলকভাবে নিজ খরচে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রীসভার ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্তে বলা হয়, যারাই লন্ডন থেকে দেশে আসবেন তাদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে সরকার এ কোয়ারেন্টিনের ব্যবস্থা করবে। তবে যাত্রীকে সব খরচ বহন করতে হবে। এছাড়া যাত্রীদের চাহিদা অনুযায়ী ভালো মানের হোটেলের ব্যবস্থাও করা হবে। যা নিশ্চিত করবে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ।

এ ব্যাপারে সিলেট জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার (কোভিড-১৯) শামিমা লাবিবা অর্ণব বলেন, নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার নির্দেশনার পর আজই প্রথম ফ্লাইট সিলেটে এসেছে। যাত্রীরা যাতে হোটেলের বাইরে না যেতে পারেন এবং হোটেলে যাতে তাদের স্বজনরা প্রবেশ না করেন তা তদারকি করতে হোটেলগুলোর সামনে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

উল্লেখ্য, ওসমানী বিমানবন্দর সূত্রে জানা যায়, সপ্তাহের প্রতি সোমবার ও বৃহস্পতিবার যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে সিলেট ওসমানী আন্তর্জতিক বিমানবন্দরে বিমানের সরাসরি ফ্লাইট আসে। সর্বশেষ গত ২৪ ডিসেম্বর ২০২ জন, গত ২৮ ডিসেম্বর ২০২ জন এবং ৩১ ডিসেম্বর ২৩৭ যাত্রী নিয়ে বিমানের ৩টি ফ্লাইট ওসমানী বিমানবন্দরে আসে। এই তিনদিন আসা যাত্রীদের মধ্যে যথাক্রমে ১৬৫, ১৪৪ ও ২০২ জন ছিলেন সিলেটের যাত্রী। বাকিরা ঢাকায় চলে যান।

Development by: webnewsdesign.com