চট্টগ্রাম টেস্ট: চতুর্থ দিন মাঠে নেমেছে টাইগাররা…

শনিবার, ০৬ ফেব্রুয়ারি ২০২১ | ১০:৩৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম টেস্ট: চতুর্থ দিন মাঠে নেমেছে টাইগাররা…
apps

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ২১৮ রানে এগিয়ে তৃতীয় দিন শেষ করে বাংলাদেশ। তারপরও অতীত রেকর্ডের বিচারে জয়ের স্বপ্ন দেখতে পারেন মুমিনুলরা। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ ইনিংস তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড সাফল্যে তিনটি। তাড়া করে চার নম্বর জয়ের সুযোগ রয়েছে ওয়েস্ট ইন্ডিজের সামনে। এজন্য আজ চতুর্থ দিন বাংলাদেশকে কম রানে অলআউট করতে হবে। এখানে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জেতার রেকর্ড নিউজিল্যান্ডের। বাংলাদেশের ৩১৭ রান ছুড়ে দেওয়া টার্গেট ব্ল্যাক ক্যাপসরা টপকেছিল ৭ উইকেট হারিয়ে।

চলতি টেস্টে তৃতীয় দিন শেষে মুমিনুল হকের বাংলাদেশ ৩ উইকেটে ৪৭ রান করে। এখন দ্বিতীয় ইনিংসে কতদূর গিয়ে থামবে টাইগাররা, সেটা আজ শনিবার বোঝা যাবে। কিন্তু তার আগে টেস্ট জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী হতেই পারে মুমিনুল বাহিনী। জহুর আহমেদ স্টেডিয়ামে এর আগে আরও একবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্ট খেলেছিল বাংলাদেশ এবং জিতেছিল ৬৪ রানে। অতীত রেকর্ডই আত্মবিশ্বাস জোগাচ্ছে টাইগারদের। এজন্য অবশ্য টাইগারদের কঠিন লড়াই করতে হবে। কেননা দলের মূল ক্রিকেটার সাকিব আল হাসান কুঁচকির টানের জন্য মাঠের বাইরে। খেলতে পারবেন কিনা, নিশ্চিত নয়।

গতকাল শুক্রবার (৫ ফেব্রুয়ারী) জহুর আহমেদ স্টেডিয়ামে শেষ সেশনটি হঠাৎ করেই রং বদলে দেয়। সফরকারী ক্যারিবীয়রা তাদের শেষ ৫ উইকেট হারায় মাত্র ৬ রানের ব্যবধানে ২২ বলের মধ্যে। ২৫৩ রানে ষষ্ঠ উইকেটের পতনের পর ২৫৯ রানে অলআউট। ১৭১ রানে এগিয়ে যাওয়ার সুবিধাকে অবশ্য কাজে লাগাতে পারেনি টাইগাররা। দ্বিতীয় ওভারে মাত্র ৩ বলের ব্যবধানে ১ রানের মধ্যে হারায় তামিম ও নাজমুলকে। ৩৩ রানে ফিরে যান সাদমান। ৩ উইকেট হারিয়ে কোণঠাসা দলকে এগিয়ে নিয়ে যান অধিনায়ক মুমিনুল ও মুশফিকুর রহিম। আজ শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ দিন শুরু করেছে হাতে ৭ উইকেট ও স্কোরবোর্ডে ৪৭ রান নিয়ে। এখন ক্রিজে আছেন অপরাজিত ২ ব্যাটসম্যান মুমিনুল হক (৪১) ও মুশফিকুর রহিম (১৫)।

প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল ৪৩০ রান এবং ওয়েস্ট ইন্ডিজের ২৫৯ রান। জহুর আহমেদে বাংলাদেশ আগের ১৯ টেস্টে জিতেছে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে। ক্যারিবীয়দের ৬৪ রানে হারিয়েছিল ২০১৮ সালে। জিম্বাবুয়েকে হারিয়েছিল ১৮৬ রানে। এ মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ দলগত স্কোর বাংলাদেশের ৩৩১। তাড়া করে জয়ের রেকর্ড ৩১৭ রান। এ ছাড়া শ্রীলঙ্কা জিতেছে ১৮৬ এবং অস্ট্রেলিয়া ৮৭ রান তাড়া করে। ক্যারিবীয়রা এর আগে টাইগারদের ছুড়ে দেওয়া ২০৩ রান তাড়া করতে নেমে তাইজুলের ঘূর্ণিতে ১৩৯ রানে গুটিয়ে হেরেছিল। আশ্চর্য হলেও সত্যি, ওই জয়ের চার স্পিনারই খেলছেন এবার। তবে কুঁচকির টানের জন্য সাকিবের স্পিন সহায়তা পাচ্ছে না টাইগাররা।

Development by: webnewsdesign.com