গ্রুপ চ্যাম্পিয়ন হতে চায় আজ স্পেন জাপানকে হারিয়ে

বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২ | ১:৪০ অপরাহ্ণ

গ্রুপ চ্যাম্পিয়ন হতে চায় আজ স্পেন জাপানকে হারিয়ে
apps

কাতার বিশ্ব কাপ ফুটবলে আজ বৃহস্পতিবার ই, গ্রুপে এশিয়ার দেশ জাপানের মোকাবিলা করবে ইউরোপের পরা শক্তি স্পেন। গ্রুপের প্রথম দুই ম্যাচে কেউই যথেষ্ট পয়েন্ট অর্জন করতে পারেনি। জাপান প্রথম ম্যাচে জার্মানিকে পরাজিত করলেও দ্বিতীয় ম্যাচে কোস্টারিকার কাছে পরাজিত হয়। ২০১০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন স্পেনকে হারাতে পারলে শেষ ষোলতে ঠাঁই পাবে জাপান।

ম্যাচ ড্র করলেও জাপানের সুযোগ থাকবে যদি জার্মানিকে কোস্টারিকা হারাতে পারে। তবে ফিফার ২৪তম দল জাপান আজ সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেনের বিরুদ্ধে জয়ের লক্ষে মাঠে নামবে। এর আগে কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে স্পেনের মোকাবিলা করেনি জাপান। ২০০১ সালে একাটি প্রীতি ম্যাচে জাপানকে ১-০ গোলে হারায় স্পেন। গ্রুপের প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ হারানোর পর দ্বিতীয় ম্যাচে জার্মানির সাথে ১-১ গোলে ড্র করে দ্বিতীয় রাউন্ডে উঠতে ব্যার্থ হয় স্পেন।

নিজেদের শেষ ম্যাচে জয় পেলে গ্রুপ সেরা হবে স্পেন। ড্র করলেও নকআউট পর্বের টিকেট পেয়ে যাবে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। কোচ লুইস এনরিকে অবশ্য কোনো সমীকরণে যেতে চান না। বললেন, জাপানকে স্রেফ হারানোর লক্ষ্যেই খেলবেন তারা। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে স্পেন। সমান তিন পয়েন্টে নিয়ে পরের দুটি জায়গায় আছে জাপান ও কোস্টারিকা। ১ পয়েন্ট নিয়ে তলানিতে জার্মানরা।

জার্মানিকে হারাতে পারলে অবশ্য সমীকরণের সামনে পড়তে হতো না স্পেনকে। সুযোগও এসেছিল, কিন্তু তা কাজে না লাগাতে পারায় ১ পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে হয়েছে তাদের।

তবে এগিয়ে চলার পথে ইতিবাচক থাকতে চান স্পেন কোচ এনরিকে । তিনি বলেন, জাপানের বিপক্ষে জয় ছাড়া তাদের ভাবনায় আর কিছু নেই।জার্মানির সাথে ম্যাচের পর “ড্রেসিংরুমে একটা অদ্ভুত অনুভূতি হয়েছিল, কারণ আমাদের সামনে জার্মানিকে হারানোর সুযোগ ছিল এবং আমরা তা হাত ফসকে যেতে দিয়েছি। এটি হতাশাজনক ছিল। তবে আমাদের মনে রাখতে হবে যে, তথাকথিত গ্রুপ অব ডেথের শীর্ষে আছি আমরা এবং আমাদের ইতিবাচক থাকতে হবে।

‘বৃহস্পতিবার জাপানের বিপক্ষে ড্র করলেই সম্ভবত আমরা নকআউট পর্বে জায়গা করে নেব। তবে আমরা কোনো কিছু অনুমান করে নেব না। আমরা আমাদের পূর্ণশক্তি ব্যবহার করব এবং গ্রুপে শীর্ষস্থান নিশ্চিত করতে জয়ের জন্যই খেলব।’ এগিয়ে চলার পথে ইতিবাচক থাকতে চান লুইস এনরিকে।

Development by: webnewsdesign.com