গোদাগাড়ীতে সেচের পানি না পেয়ে দুই কৃষক আত্মহত্যার চার্জশিট দাখিল

বৃহস্পতিবার, ১২ মে ২০২২ | ৪:৩৮ অপরাহ্ণ

গোদাগাড়ীতে সেচের পানি না পেয়ে দুই কৃষক আত্মহত্যার চার্জশিট দাখিল
apps

রাজশাহীর জেলার গোদাগাড়ীতে দুই কৃষক অভিনাথ ও রবির আত্মহত্যার প্ররোচনার দুটি মামলারই চার্জশিট দিয়েছে পুলিশ। দুটি মামলার অভিযোগপত্রেই সেচের পানি না দেওয়ার কারণে দুই কৃষক আত্মহত্যা করেছেন বলে উল্লেখ করা হয়েছে। সম্প্রতি এই চার্জসিট দুটি তৈরী করে গোদাগাড়ী থানা পুলিশ।

জেলা পুলিশ সুপারের অনুমোদনের পাঠানোর পর সেটি অনুমোদন দেওয়া হলে আদালতে গৃহীত হয়।এর আগে গত ২৩ মার্চ গোদাগাড়ীর নিমঘটু গ্রামের দুই আদিবাসী কৃষক অভিনাথ মারান্ডি ও তাঁর চাচাতো ভাই রবি মারান্ডি বিষপান করলে তাঁদের মৃত্যু হয়।

পরিবারের অভিযোগ, বিএমডিএ’র গভীর নলকূপ থেকে বোরো ধানের খেতে পানি দেওয়া হচ্ছিল না দুই কৃষককে। তাই তারা বিষপান করেন। এ নিয়ে থানায় দুই পরিবার আত্মহত্যার প্ররোচনার মামলা করেছে।

এর পর পুলিশ গভীর নলকূপের অপারেটর সাখওয়াতকে গত ২ এপ্রিল গ্রেপ্তার করেছে। বিএমডিএ সেদিনই তাকে চাকরিচ্যুত করেছে। গত ১৬এপ্রিল দুই কৃষকের মরদেহের ময়নাতদন্ত প্রতিবেদন পেয়েছে পুলিশ। এতে বলা হয়েছে, দুই কৃষকেরই মৃত্যু হয়েছে ‘অর্গানো ফসফরাস যৌগ’ নামের এক ধরনের কীটনাশক পানে।

গোদাগাড়ী উপজেলার নিমঘুটু গ্রামে ধানের জমিতে পানি না পাওয়ায় দুই সাঁওতাল কৃষকের আত্মহত্যার ঘটনায় দায়েরকৃত প্ররোচনা মামলায় তাঁকে গ্রেপ্তার করা হয়।

সাখাওয়াত হোসেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) পরিচালিত ঈশ্বরীপুর-২ গভীর নলকূপের অপারেটর। তাঁর বাড়িও ঈশ্বরীপুর গ্রামে। সাখাওয়াত স্থানীয় ওয়ার্ড কৃষক লীগের সভাপতি। তার গভীর নলকূপ থেকেই পাশের সাঁওতাল অধ্যুষিত নিমঘুটু গ্রামের কৃষকদের জমিতে পানি সেচ দেওয়া হয়।

রাজশাহী জেলা পুলিশের আদালত পরিদর্শক আবদুর রফিক জানান, কয়েকদিনের ব্যবধানে গোদাগাড়ী থানা থেকে অভিযোগপত্র দুটি প্রথমে তাঁর দপ্তরে পাঠানো হয়েছিল। তিনি অভিযোগপত্র দুটি আদালতে দাখিল করেছেন। আদালত তা গ্রহণ করেছেন।

Development by: webnewsdesign.com