গুতেরেস আবারও ক্ষমতায় থাকতে চান বাইডেন ভরসায়

সোমবার, ১১ জানুয়ারি ২০২১ | ৮:৪২ অপরাহ্ণ

গুতেরেস আবারও ক্ষমতায় থাকতে চান বাইডেন ভরসায়
apps

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশকে জানিয়েছেন, তিনি দ্বিতীয় মেয়াদে সংস্থাটির প্রধান পদে থাকতে চান। বিষয়টি জানেন এমন দুইজন কূটনীতিকের বরাত দিয়ে রোববার ব্লুমবার্গ এ খবর জানিয়েছে।খবরে বলা হয়েছে, জাতিসংঘ সাধারণ পরিষদের প্রেসিডেন্টকে গুতেরেস শিগগিরই আনুষ্ঠানিকভাবে তার এই আগ্রহের কথা জানাবেন।

দ্বিতীয় মেয়াদে মহাসচিব পদে থাকার আগ্রহের বিষয়ে সিদ্ধান্ত নিতে গুতেরেস গত ৩ নভেম্বর অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলের অপেক্ষায় ছিলেন। এখন জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তিনি আরেকবার মহাসচিব পদে থাকতে চান।

৭১ বছর বয়সী আন্তোনিও গুতেরেস ২০১৭ সালের জানুয়ারিতে পাঁচ বছরের জন্য জাতিসংঘের নবম মহাসচিব হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। চলতি বছরের শেষে তার মেয়াদ শেষ হবে।

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের আমলে বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ প্রায়শই বিরোধে জড়িয়েছে। ট্রাম্প আমলে যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে সরে গেছে। ইরানের সঙ্গে সই করা ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে সরে যায় যুক্তরাষ্ট্র। সবকিছু থেকে যুক্তরাষ্ট্রের এই মুখ ফিরিয়ে নেওয়ায় হতাশ হয়েছে নিরাপত্তা পরিষদ।

Development by: webnewsdesign.com