গাজা উপত্যকায় হামলায় শিশুসহ নিহত ২৪ নিরীহ ফিলিস্তিনি

রবিবার, ০৭ আগস্ট ২০২২ | ১:৩০ অপরাহ্ণ

গাজা উপত্যকায় হামলায় শিশুসহ নিহত ২৪ নিরীহ ফিলিস্তিনি
apps

টানা তৃতীয় দিনের মতো গাজা উপত্যকায় হামলা চালিয়েছে ইসরাইল। এখন পর্যন্ত ছয় শিশুসহ মারা গেছে অন্তত ২৪ নিরীহ ফিলিস্তিনি। আহত হয়েছেন দুই শতাধিক। নিজেদের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে সন্ত্রাসবিরোধী এ অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী। এদিকে ইসরাইল ভূখণ্ডে পাল্টা রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনের ইসলামিক জিহাদ মুভমেন্ট নামে একটি সংগঠন। খবর আল-জাজিরার।

শনিবার (০৬ আগস্ট) রাতে ইসরাইল ভূখণ্ড লক্ষ্য করে একের পর এক রকেট নিক্ষেপ করে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ মুভমেন্ট। সংগঠনটির দাবি, বিমান হামলার জবাবে তেল আবিবসহ বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে রকেট ছুড়েছে তারা। যদিও তা প্রতিহতের দাবি করেছে ইসরাইল।এদিন আবারও গাজা উপত্যকায় বিমান হামলা চালায় ইসরাইলি বাহিনী। উত্তরাঞ্চলের জাবালিয়া শহরে হামলায় শিশুসহ বেশ কয়েকজন হতাহত হয়েছেন। তবে এই হামলার কথা অস্বীকার করেছে ইসরায়েল। তেল আবিবের দাবি, ওই এলাকায় তাদের সেনারা কোনো হামলা চালায়নি। বরং ফিলিস্তিনি জিহাদিদের রকেট হামলায় মৃত্যু হয়েছে তাদের।এদিকে এক বিবৃতিতে জাতিসংঘ জানায়, গাজায় দুদিন ধরে চলমান ইসরায়েলি হামলায় উদ্বাস্তু হয়েছে অন্তত ৪০টি ফিলিস্তিনি পরিবার। এ ছাড়া ৬৫০টির বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

নিজেদের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে সন্ত্রাসবিরোধী অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী। আর নিজেদের ভূখণ্ডে রকেট হামলা চালানোয় ইসলামিক জিহাদ মুভমেন্টকে কঠিন মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তজ বলেন, সন্ত্রাসী গোষ্ঠীটির রকেট প্রতিহত করা হয়েছে। তাদের রকেটের গুদাম লক্ষ্য করে আমরা বিমান হামলা চালিয়েছি। এই গোষ্ঠীটি গাজার মানুষের জীবনের হুমকি হয়ে দেখা দিয়েছে। এর জন্য তাদের অবশ্যই মূল্য দিতে হবে। সন্ত্রাসবিরোধী যে অভিযান আমরা চালাচ্ছি তা অব্যাহত থাকবে। এর কোনো সীমা নেই।এর আগে ৫ আগস্টের হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। ইসরাইল বলেছে, আসন্ন হুমকির জবাবে প্রতিরোধ আন্দোলন ইসলামি জিহাদের লক্ষ্যবস্তুতে হামলা করা হয়েছে।এর আগে ইসরাইল ও হামাসের মধ্যে চারটি যুদ্ধ হয়েছে। গত ১৫ বছরে বিভিন্ন সময়ে তারা সামরিক সংঘাতে জড়িয়েছেন। এতে ২০ লাখ মানুষের বসতি গাজা উপত্যকাকে ভয়াবহ খেসারত দিতে হয়েছে।

নতুন সংঘাতে যোগ দেবে কি না; তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছে হামাস। কেবল বছরখানেক হয়েছে, ইসরাইলের সঙ্গে তাদের একটি যুদ্ধ হয়েছে। ওই সহিংসতায় উপত্যকাটিতে ভয়াবহ ধ্বংসযজ্ঞ চালিয়েছে ইসরাইল। এরপর অবকাঠামো পুনর্নির্মাণও তেমন একটা হয়নি।বিশ্ব থেকে একঘরে করে রাখা হয়েছে গাজাকে। যে কারণে অঞ্চলটি চরম দারিদ্র্যে নিমজ্জিত। বেকারত্বের হারও ৫০ শতাংশের মতো। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, শনিবারের (০৬ আগস্ট) হামলায় নিহতদের মধ্যে পাঁচ বছর বয়সী একটি কন্যাশিশু ও ২৩ বছর বয়সী এক তরুণী রয়েছে। হতাহতদের মধ্যে সামরিক-বেসামরিক হিসাব আলাদা করা হয়নি।চলমান পাল্টাপাল্টি হামলার মধ্যেই শনিবার (০৬ আগস্ট) ইরানের প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইসলামিক জিহাদ মুভমেন্টের নেতা জিয়াদ আল নাখালাহ। বৈঠক করেছেন ইরানের রেভুলেশনারি গার্ড বাহিনীর প্রধানের সঙ্গেও। ফিলিস্তিনি ভূখণ্ডে বিমান হামলা চালানোয় ইসরাইলের তীব্র সমালোচনা করেছে ইরান।

Development by: webnewsdesign.com