খাদ্যশস্য চুক্তি পুনর্বিবেচনার জন্য রাশিয়াকে তুরস্কের অনুরোধ

মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২ | ২:৪৪ অপরাহ্ণ

খাদ্যশস্য চুক্তি পুনর্বিবেচনার জন্য রাশিয়াকে তুরস্কের অনুরোধ
apps

কৃষ্ণসাগরের করিডোর দিয়ে ইউক্রেনের খাদ্যশস্য রপ্তানির বিষয়টি রাশিয়াকে পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেছে তুরস্ক।  তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার সোমবার রাশিয়ার প্রতি এ আহ্বান জানান। খবর আনাদোলুর। এক বিবৃতিতে তিনি বলেন, বিশ্বের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গত ২২ জুলাই জাতিসংঘের উদ্যোগে এবং তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে খাদ্যশস্য রপ্তানির এ চুক্তি হয়।

গত ১ আগস্ট থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ৯৩ লাখ টন ইউক্রেনের খাদ্যশস্য কৃষ্ণসাগরের করিডোর দিয়ে বিভিন্ন দেশে রপ্তানি করা হয়। গত শনিবার রাতে কৃষ্ণসাগরে রুশ নৌবহরে ড্রোন হামলার পর এ করিডোর দিয়ে ইউক্রেনের শস্য রপ্তানি বন্ধ করে দেয় রাশিয়া। এ হামলায় ইউক্রেনের সঙ্গে ব্রিটেনকেও দায়ী করেছে মস্কো। রোববার থেকে রাশিয়াকে শস্য রপ্তানি চুক্তিতে ফিরে আসার অনুরোধ জানিয়ে আসছে ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘ ও তুরস্ক।

তারই ধারাবাহিকতায় সোমরার তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী রাশিয়াকে একই অরুরোধ জানিয়েছে। এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, রাশিয়া এ চুক্তি থেকে সরে দাঁড়ালেও মস্কোকে রাজি করাতে আঙ্কারার প্রচেষ্টা অব্যাহত থাকবে।

Development by: webnewsdesign.com