কুড়িগ্রামে কৃষি জমি দখলে নিয়ে মাছ চাষ প্রকল্প করার প্রতিবাদে বিক্ষোভ ও মানবন্ধন

বুধবার, ২৪ মার্চ ২০২১ | ৫:৫৯ অপরাহ্ণ

কুড়িগ্রামে কৃষি জমি দখলে নিয়ে মাছ চাষ প্রকল্প করার প্রতিবাদে বিক্ষোভ ও মানবন্ধন
apps

কুড়িগ্রাম পৌরসভার ভেলাকোপা এলাকায় দুই ফসলী জমি জোরপূর্বক দখলে নিয়ে একটি প্রভাবশালী মহলের মাছ চাষ প্রকল্প তৈরী করার পাঁয়তারার প্রতিবাদে বিক্ষোভ ও মানবন্ধন করেছে জমির মালিক ও কৃষকরা।

বুধবার দুপুরে পৌরসভার ভেলাকোপা এলাকায় এ বিক্ষোভ ও মানবন্ধন অনুষ্ঠিত হয়। এসময় মানববন্ধনে ভেলাকোপা ও টাপু ভেলাকোপার শতাধিক নারী, পুরুষ ও শিশু অংশ গ্রহণ করে।

কৃষক ও জমির মালিক আব্দুল বারেক অভিযোগ করেন, দীর্ঘদিন ধরে তাদের চাষাবাদ করা জমিতে একটি প্রভাবশালী মহল মাছ চাষ প্রকল্প করার জন্য উঠে পড়ে লেগেছে। এ প্রকল্প বাস্তবায়ন হলে তাদের ফসলী জমিগুলো বালুতে পরিণত হবে। সে আরো জানায় তার মত অনেক কৃষক এই জমির ফসল দিয়ে ৬ মাসের খাবার জোগাড় করেন।

কৃষক আকলিমা বেগম, ক্যান্সারে স্বামী মারা যাবার পর নাবালিকা ৬ মেয়েকে এই জমিতে আবাদ করে নানা ঘাত প্রতিঘাত সহ্য করে ঘর চালান। তিনি চাননা তার এই শেষ সম্বল টুকু কেড়ে নিয়ে মাছ চাষ করা।

কৃষক হযরত আলী জানান, এই জমিগুলোর পাশেই দুটি মাছ চাষ প্রজেক্ট করা আছে কিন্তু সেখান থেকে কোন উপকার পায়না এলাকাবাসী। বন্যার সময় সব কিছু ধুয়ে নিয়ে যায়। মাত্র ৩ মাস পানি থাকে বাকী সময় খাঁ খাঁ করে প্রজেক্টগুলো।

একই বক্তব্য এলাকার জয়নাল, শহিদুল, গোলজারদের, তারা প্রভাবশালী মহলের নানা রকমের হুমকী ধামকীর কথা জানান এই প্রতিবেদকের কাছে।সংশ্লিষ্ট এলাকা ঘুরে দেখা গেছে এখন চারিদিকে সবুজ ধানের চারা বাতাসে দুলছে। ইতিমধ্যে এলাকাবাসী জেলা মৎস্য কর্মকর্তা, পানি উন্নয়ন বোর্ড সহ মেয়র ও সংশ্লিষ্ট কতৃপক্ষের কাছে কৃষি জমিতে মাছ চাষ প্রকল্প না করার জন্য আবেদন করেছে।

দৈনিক বাংলাদেশ মিডিয়া/এসআরসি-২৪

Development by: webnewsdesign.com