কুমিল্লা-৭ চান্দিনা উপনির্বাচন অধ্যাপক আলী আশরাফের শূন্য আসনে কে?

শনিবার, ০৪ সেপ্টেম্বর ২০২১ | ২:৪৩ অপরাহ্ণ

কুমিল্লা-৭ চান্দিনা উপনির্বাচন অধ্যাপক আলী আশরাফের শূন্য আসনে কে?
apps

কুমিল্লা-৭ (চান্দিনা) আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে আওয়ামী লীগদলীয় নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে আনন্দ-উচ্ছ্বাস। দলীয় মনোনয়ন কে পাবেন, তা নিয়ে চলছে নানা আলোচনা। নৌকা প্রতীক পেতে আগ্রহী সম্ভাব্য প্রার্থীদের মধ্যে শুরু হয়ে গেছে দৌড়ঝাঁপ। তবে এ উপনির্বাচন নিয়ে বিরোধী জোটে নেই কোনো আলোচনা বা তৎপরতা।

এর আগে চলতি বছরের জুনে কুমিল্লা-৫ আসনের উপনির্বাচনে নৌকার মনোনয়নপ্রত্যাশীর সংখ্যা তালিকায় ছিল দেড় ডজনেরও বেশি। শেষ পর্যন্ত অবশ্য ওই আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নৌকার প্রার্থী জয়ী হন। চান্দিনা আসনে দলটির সম্ভাব্য প্রার্থীর সংখ্যা শেষ পর্যন্ত ডজনখানেক হতে পারে বলে মনে করছেন স্থানীয়রা।

বিভিন্ন কারণে কুমিল্লা-৭ (চান্দিনা) আসন আলোচিত। সপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি কর্নেল (বরখাস্ত) খন্দকার আবদুর রশিদের বাড়ি এখানে। এ আসন থেকে তিনি ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি বিতর্কিত জাতীয় সংসদ নির্বাচনে কেন্দ্র দখল করে এমপি হয়েছিলেন। আবার এ আসন থেকেই প্রয়াত এমপি অধ্যাপক আলী আশরাফ পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হন।

এ আসনের আসন্ন উপনির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের তালিকায় আলোচনায় রয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও কুমিল্লা (উত্তর) জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি অধ্যাপক প্রাণ গোপাল দত্ত, প্রয়াত অধ্যাপক মো. আলী আশরাফ এমপির পুত্র চান্দিনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সিনিয়র সহসভাপতি মুনতাকিম আশরাফ টিটু, কুমিল্লা (উত্তর) জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সহিদ উল্লাহ, চান্দিনা উপজেলা যুবলীগের সাবেক প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সদস্য ব্যবসায়ী জাকির হোসেন (আজাদ), চান্দিনা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নাজমুল আহসান মজুমদার (রিপন), নারী নেত্রী ও জেলা আওয়ামী লীগের সদস্য এবং কুমিল্লা উত্তর জেলা যুব মহিলা লীগের যুগ্ম আহ্বায়ক নাজনীন আক্তার। সম্ভাব্য প্রার্থীদের সবাই দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে মনোনয়ন দেবেন তার পক্ষেই নির্বাচনে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

অধ্যাপক প্রাণ গোপাল দত্ত বলেন, দলের নেত্রীর কাছে মনোনয়ন চাইব। দল যোগ্য মনে করলে মনোনয়ন দেবে। দলীয় মনোনয়ন পেলে নৌকাকে বিজয়ী করে এলাকার মানুষের জন্য কাজ করতে আগ্রহী।

প্রয়াত অধ্যাপক মো. আলী আশরাফ এমপিপুত্র মুনতাকিম আশরাফ টিটু বলেন, আমার বাবা নেই। দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাই এখন আমার অভিভাবক। বাবা এ আসনে পাঁচবার এমপি হয়েছেন। আমরণ বাবা এলাকার মানুষের জন্য কাজ করেছেন। আমি নেত্রীর কাছে মনোনয়ন চাইব। আমরা চান্দিনা উপজেলা আওয়ামী লীগ তার সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে নৌকার জন্য কাজ করব ইনশাআল্লাহ।

সাবেক ছাত্রনেতা সহিদ উলল্গাহ বলেন, ছাত্র রাজনীতি করতে গিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অনেকবার শিবিরের হাতে নির্যাতিত হয়েছি। দলের জন্য অনেক ত্যাগ করেছি। আশা করি, দল মনোনয়নের বিষয় বিবেচনা করবে।

মনোনয়নপ্রত্যাশী জাকির হোসেন (আজাদ) বলেন, দলের জন্য কাজ করতে গিয়ে একাধিকবার কারাগারে গিয়েছি। দুঃসময়ে নেত্রীর পাশে ছিলাম। এখনও আছি। আশা করি, দলের জন্য ত্যাগের মূল্যায়ন পাব।

ঘোষিত তফসিল অনুযায়ী এ আসনে মনোনয়ন দাখিল ১৩ সেপ্টেম্বর, মনোনয়ন বাছাই পরদিন, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৯ সেপ্টেম্বর, প্রতীক বরাদ্দ ২০ সেপ্টেম্বর এবং ভোটগ্রহণ ৭ অক্টোবর। আওয়ামী লীগ নেতা অধ্যাপক আলী আশরাফ গত ৩০ জুলাই মারা গেলে এ আসন শূন্য হয়। ১৩ ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ আসনে ভোটার সংখ্যা পৌনে তিন লাখ। এখানে ইভিএমে ভোট নেওয়া হবে।

Development by: webnewsdesign.com