কাতার বিশ্বকাপের জন্য ১১ চ্যাম্পিয়নকে নিয়ে ফ্রান্সের বিশ্বকাপ দল ঘোষণা

বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২ | ১২:৪৭ অপরাহ্ণ

কাতার বিশ্বকাপের জন্য ১১ চ্যাম্পিয়নকে নিয়ে ফ্রান্সের বিশ্বকাপ দল ঘোষণা
apps

রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়া দলটির ১১ জনকে নিয়ে ২০২২ বিশ্বকাপের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছেন ফ্রান্স কোচ দিদিয়ের দেশম। গত রাতে প্যারিসে এক সংবাদ সম্মেলনে ২৫ সদস্যের দল ঘোষণা করা হয়।

ফ্রান্সের বিশ্বকাপ দলে নেই চোটে পড়া দুই মিডফিল্ডার এনগোলো কান্তে ও পল পগবা। তবে আক্রমণভাগে ফিরেছেন এ বছরই ব্যালন ডি’অর পুরস্কার হাতে তোলা করিম বেনজেমা।

সর্বশেষ ২০১৪ বিশ্বকাপে খেলা বেনজেমা জাতীয় দল সতীর্থকে ব্ল্যাকমেইলের দায়ে সাড়ে পাঁচ বছর ফ্রান্স দলে উপেক্ষিত ছিলেন। তবে গত বছর দলে ফিরে উয়েফা নেশনস লিগ জিতেছেন।

বেনজেমা অবশ্য এই মুহূর্তে শতভাগ ফিট নেই। তবে ৩৫ বছর বয়সী এই স্ট্রাইকারকে প্রথম ম্যাচের আগেই পূর্ণ ফিট হিসেবে পেয়ে যাওয়ার আশা দেশমের, ‘সে প্রচুর খেলেছে, একটা পর্যায়ে যা মাত্রাতিরিক্ত ছিল। তবে করিম জানে বিশ্বকাপ তাঁর জন্য গুরুত্বপূর্ণ। ২২ নভেম্বর প্রথম ম্যাচ খেলার জন্য সে সর্বোচ্চ চেষ্টাই করে যাবে।

চোটাক্রান্ত ডিফেন্ডার রাফায়েল ভারানকেও কাতারে নিয়ে যাচ্ছেন ফ্রান্স কোচ। ম্যানচেস্টার ইউনাইটেডের এই ডিফেন্ডারও প্রথম ম্যাচের আগেই প্রস্তুত হয়ে যাবেন বলে বিশ্বাস ফরাসি কোচের, ‘শারীরিক অবস্থা তো বদলে দেওয়া যাবে না। তবে আমাদের প্রথম ম্যাচ যেহেতু ২২ তারিখ, প্রস্তুতির জন্য এক সপ্তাহ সময় পাব।

ফ্রান্সের বিশ্বকাপ দলে রাখা হয়েছে অলিভিয়ের জিরুকেও। ২০২১ ইউরোর পর এসি মিলান স্ট্রাইকারকে দলে ডাকা হলো এই প্রথম। রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের হয়ে সব ম্যাচে খেললেও কোনো গোল করতে পারেননি তিনি।

এই দল নিয়ে বিশ্বকাপের শিরোপা ধরে রাখার বিষয়ে প্রত্যয়ী ফ্রান্স কোচ দেশম, ‘আমাদের সামনে অনেক বড় চ্যালেঞ্জ। বিশ্বকাপের চেয়ে তো বড় কিছু নেই। তবে খেলোয়াড়দের ওপর আমার বিশ্বাস আছে।

২২ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ফ্রান্সের কাতার অভিযান। ‘ডি’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়নদের অপর দুই প্রতিপক্ষ ডেনমার্ক (২৬ নভেম্বর) ও তিউনিসিয়া (৩০ নভেম্বর)।

 

Development by: webnewsdesign.com