কর্মসংস্থানের সুযোগ চায় রাজশাহীর তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী

বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১ | ৫:০০ অপরাহ্ণ

কর্মসংস্থানের সুযোগ চায় রাজশাহীর তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী
apps

চাঁদাবাজি কিংবা হাত পেতে জীবিকা চালানো নয়, স্থায়ী কর্মসংস্থানের সুযোগ চায় রাজশাহীর তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী। বৃহস্পতিবার সকালে রাজশাহী মহানগরীর একটি রেস্তোরাঁয় সাংবাদিকদের সাথে এক আলোচনা সভায় তারা এ কথা বলেছেন। এ জন্য তারা সরকারের দৃষ্টি আকর্ষণও করেছেন।

দিনের আলো হিজড়া সংঘ এই মতবিনিময় সভার আয়োজন করে। সভায় তৃতীয় লিঙ্গের সদস্যরা তাদের নানান অসুবিধার কথা তুলে ধরেন। এর পাশাপাশি তাদের সুবিধা-অসুবিধার কথা সরকারের কাছে তুলে ধরতে গণমাধামের সহযোগিতাও চান তারা। বক্তারা বলেন, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে বারবার সমাজে অবহেলিত হতে হয়। একমাত্র কর্মসংস্থানের সুযোগ নেই বলেই তাদের চাঁদাবাজি কিংবা বিভিন্ন জায়গা থেকে টাকা নিতে হয়। কিন্তু তারা এটা চান না। বরং শিক্ষা নিয়ে কর্মসংস্থান চান তারা।

বক্তারা আরও বলেন, বিভিন্ন সময়ে তাদের প্রশিক্ষণ দেয়া হয়। কিন্তু বেশিরভাগ সময়ই সেগুলো তাদের কাজে লাগে না। তাই এমন প্রশিক্ষণের যেন ব্যবস্থা করা হয় যা তাদের কাজে লাগবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবী শাহীন আক্তার রেনী। তিনি বলেন, রাজশাহীতে প্রতিনিয়ত তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী অনেক অসুবিধার কথা শুনতে পাই। তাদের অসুবিধা যেন না হয় সেই জন্য সবাইকেই এগিয়ে আসতে হবে। তাদের আবাসনের ব্যবস্থা যেন দ্রুত হয় সেই ব্যবস্থা করা হবে।

তবে তাদের সমস্যার কথা তুলে ধরার উপযুক্ত জায়গা হচ্ছে জাতীয় সংসদ। তাই যদি সংসদ সদস্যরা বারবার তাদের কথা তুলে ধরেন তাহলে দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।

গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় এ সভা অনুষ্ঠিত হয়। লিডারশিপ অ্যান্ড এমপাওয়ারমেন্ট অব ট্রান্সজেন্ডার প্রকল্পের কো-অর্ডিনেটর আফসানা তানজুম ইরানি অনুষ্ঠান পরিচালনা করেন। সভাপতিত্ব করেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি মোহনা। উপস্থিত ছিলেন দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা মন্ডলীর সদস্য হাসান মিল্লাহ, শরীফ সুমন প্রমুখ।

Development by: webnewsdesign.com