করোনা বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়েছে বলে দাবি : গবেষণা

বৃহস্পতিবার, ২৮ জুলাই ২০২২ | ১০:১৭ পূর্বাহ্ণ

করোনা বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়েছে বলে দাবি : গবেষণা
apps

চীনের ল্যাব নয়, বন্যপ্রাণীর বাজার থেকেই ছড়িয়েছিল করোনা ভাইরাস। বিজ্ঞান সাময়িকী ‘সাইন্সে’ এই বিষয়ে দুটো গবেষণা প্রবন্ধ প্রকাশ করা হয়েছে। এদিকে চারজন করোনা শনাক্ত হওয়ায় চীনের উহানে ১০ লাখেরও বেশি মানুষকে লকডাউনের আওতায় আনা হয়েছে।

করোনা ভাইরাসের সঙ্গে বিশ্ববাসী গত আড়াই বছরের বেশি সময় ধরে পরিচিত। এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে ৬৪ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এসেছে টিকাও। তারপরও এই ভাইরাসের উৎপত্তিস্থল নিয়ে গবেষণা থামেনি। প্রথমে চীনের উহানের ল্যাব থেকে করোনা ছড়িয়ে পড়ার কথা বলেছিলেন গবেষকরা।নতুন করে গত মঙ্গলবার (২৬ জুলাই) প্রকাশিত দুই নতুন গবেষণায় ভাইরাসটি চীনের উহানের ল্যাব থেকে নয় বরং বন্যপ্রাণীর বাজার থেকেই ছড়িয়ে বলে দাবি করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ ও মার্কিন সংবাদমাধ্যম লস অ্যাঞ্জেলেস টাইমস জানিয়েছে, করোনা ভাইরাসটি চীনের হুবেই প্রদেশের উহান শহরের ‘উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি’র ল্যাব থেকে ছড়ায়নি বরং উহানের হুয়ানান সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজার থেকে ছড়িয়েছে। বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্স’ এ বিষয়ে দুটো গবেষণা প্রবন্ধ প্রকাশ করা হয়েছে।দুটি গবেষণার মধ্য দিয়ে করোনার ভাইরাসটি ল্যাব থেকে ছড়িয়ে পড়ার যে ভুল দাবি ছিল তা বাতিল হলো বলে দাবি গবেষণার।গবেষণায় বলা হয়, হুয়ানানের বাজারটির দক্ষিণ-পশ্চিম পাশের এলাকায় ভাইরাসটি ছড়িয়ে পড়েছিল।

বাজারটিতে রাকুন কুকুর নামের এক ধরনের বন্য কুকুর বিক্রি হতো। এ কুকুর থেকেই ভাইরাসটি ছড়িয়েছে বলে তাদের ধারণা। হুয়ানানের বাজারটিতে ৩৮টি আলাদা প্রজাতির প্রায় ৫০ হাজারের পশু-পাখি বিক্রি করা হতো।এদিকে চারজন করোনা শনাক্ত হওয়ায় উহানে ১০ লাখেরও বেশি মানুষকে লকডাউনের আওতায় আনা হয়েছে। আগামী তিনদিন জিয়াংসিয়া এলাকার এ বাসিন্দাদের ঘরের বাইরে না আসার নির্দেশ দেয়া হয়েছে। চীনের জিরো কোভিড নীতি অনুযায়ী গণহারে করোনা পরীক্ষা, কঠোর আইসোলেশন এবং লকডাউন মানতে বাধ্য করে প্রশাসন।

Development by: webnewsdesign.com