কংগ্রেসের মন্ত্রিসভার রদবদল বুধবার

বুধবার, ০৩ আগস্ট ২০২২ | ৩:০৪ অপরাহ্ণ

কংগ্রেসের মন্ত্রিসভার রদবদল বুধবার
apps

ভারতের পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের মন্ত্রিসভার রদবদল হতে যাচ্ছে বুধবার (৩ আগস্ট)। সরকারি সূত্রের খবর, এদিন স্থানীয় সময় বিকেল ৪টায় রদবদল করার পরই রাজ্যপালের কাছে শপথ নেয়ার জন্য যাবেন নতুন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা। নতুন ৭টি দফতরের মধ্যে মন্ত্রিত্ব ভাগ করে দেয়া হবে।‌

নতুন যাদের নাম শোনা যাচ্ছে, তাদের মধ্যে অন্যতম বিজেপি থেকে তৃণমূলে যোগ দেয়া সংগীত শিল্পী বাবুল সুপ্রিয়, পার্থ ভৌমিক ও তাপস রায়।গেল ২৩ জুলাই শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে গ্রেফতার হন মমতার তৃতীয় মেয়াদের শিল্প-বাণিজ্য, তথ্যপ্রযুক্তি ও পরিশোধীও মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। গ্রেফতারের ছয় দিনের মাথায় কেবিনেট থেকেও অপসারণ করা হয় পার্থকে।‌পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বর্তমান মন্ত্রিসভা থেকেও কয়েকজনকে বাদ দেয়া হবে বলে মনে করা হচ্ছে।

‌এর মধ্যে বর্তমান শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারী অন্যতম। কারণ শিক্ষক নিয়োগে দুর্নীতিকাণ্ডে এই মন্ত্রীর নামও জড়িয়েছে। তার মেয়ে অঙ্কিতা অধিকারী আদালতের নির্দেশে চাকরিচ্যুত হয়েছেন।‌ ফিরিয়ে দিতে হয়েছে তার ৪২ মাসের বেতন।‌ ফলে মন্ত্রিসভা থেকে পরেশের বিদায় নেয়া এখন সময়ের ব্যাপার মাত্র। ‌রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, আগামী বছর রাজ্যজুড়ে পঞ্চায়েত নির্বাচন এবং পরের বছর লোকসভা নির্বাচনের আগে নিজের তৃতীয় মেয়াদের মন্ত্রিসভায় এক ধরনের শুদ্ধিকরণ অভিযানই শুরু করলেন দলনেত্রী তথা রাজ্য সরকার প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়।

মনে করা হচ্ছে, পার্থ চট্টোপাধ্যায় গ্রেফতার হওয়ার পর রাজ্যজুড়ে সংকটে থাকা তৃণমূল সরকারের ভাবমূর্তি ফেরাতেই তড়িঘড়ি করে মন্ত্রিপরিষদে রদ বদলের এ সিদ্ধান্ত নিয়েছেন মমতা। ‌তবে বিরোধীদের দাবি, মমতার কোনো পদক্ষেপই সফল হবে না। দুর্নীতির কারণে শাসক দল তৃণমূলকে চরম মূল্য দিতে হবে। দুর্নীতির দায় এককভাবে কোনো মন্ত্রী নয়, এর দায়িত্ব নিতে হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও।তবে তৃণমূল কংগ্রেস নেতারা বিরোধীদের এসব অভিযোগ উড়িয়ে দিয়ে বলছে, এটা বিজেপির ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়।

Development by: webnewsdesign.com