এবার লন্ডন-দিল্লিগামী বিমানে বোমাতঙ্ক, জার্মানিতে জরুরি অবতরণ

শনিবার, ১৯ অক্টোবর ২০২৪ | ৩:০৩ অপরাহ্ণ

এবার লন্ডন-দিল্লিগামী বিমানে বোমাতঙ্ক, জার্মানিতে জরুরি অবতরণ
apps

গত কয়েকদিন ধরেই ধারাবাহিকভাবে ভারতীয় বিমানগুলোতে বোমাতঙ্ক দেখা দিয়েছে। বহু বিমান বোমা হামলা করে উড়িয়ে দেওয়ার উড়ো হুঁশিয়ারি বার্তা এসে পৌঁছচ্ছে। এমনই ভাবে এবার লন্ডন থেকে দিল্লিগামী এক বিমান উড়িয়ে দেওয়ার হুমকি দিয়ে বার্তা এলো। এর জেরে বিমানটিকে ঘুরিয়ে জার্মানির ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরে অবতরণ করানো হয়েছে।

জানা গেছে, বিমানটি ভিস্তারার। সেই বিমানের তল্লাশি চালানো হচ্ছে বলে জানিয়েছে ভিস্তারা। বিমানটি নিরাপত্তা ছাড়পত্র পেলে আবারও দিল্লির উদ্দেশে রওনা দেবে বলে বিবৃতিতে জানিয়েছে ভিস্তারা কর্তৃপক্ষ।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস লিখেছে, শুক্রবার লন্ডন থেকে দিল্লির উদ্দেশে উড্ডয়ন করে ভিস্তারার ইউকে১৭ ফ্লাইট। তবে বিমানটি যখন মাঝ আকাশে, তখন সেটিকে বোমা দিয়ে উড়িয়ে দেওয়ার হুমকি আসে। এরপরই সংশ্লিষ্ট সব নিরাপত্তা এজেন্সিকে এ বিষয়ে জানানো হয়। পরে বিমানটির পথ ঘুরিয়ে সেটিকে জর্মানির ফ্রাঙ্কফুর্টে অবতরণ করানো হয়। যাত্রীদের বিমান থেকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয় অন্যত্র। সেখানেই বিমানটির তল্লাশি শুরু হয়। তবে বিমানে বোমা বা বিস্ফোরক জাতীয় কোনো সামগ্রী মেলেনি।

এদিকে, শুক্রবার বেঙ্গালুরু-মুম্বাই কিউপি ১৩৬৬ আকাসা এয়ারের বিমানেও বোমাতঙ্ক দেখা দিয়েছিল। বিমানটি আকাশে ওড়ার কিছু আগেই একটি হুমকি বার্তা আসে। এরপর নিয়ম মেনে সব যাত্রীদেরই বিমান থেকে নীচে নামানো হয়। স্থানীয় পুলিশ বিমানটির তল্লাশি চালায়।

প্রতিবেদন অনুযায়ী, গত কয়েকদিনে এ নিয়ে ভারতীয় সংস্থাগুলোর প্রায় ৪০টি বিমানে বোমাতঙ্ক দেখা দিয়েছে বিভিন্ন হুমকি বার্তার কারণে। তবে এসব ক্ষেত্রে হুমকি বার্তা ভুয়া বলে দেখা গেছে।

শনিবার সকালে ভিস্তারা বিমান সংস্থার পক্ষে জানানো হয়েছে, লন্ডনগামী বিমানটি ফ্রাঙ্কফুর্টে নির্বিঘ্নেই অবতরণ করেছে। সেখানে নিরাপত্তা সংক্রান্ত পরীক্ষা চলছে। নিরাপত্তা সংস্থার সবুজ সঙ্কেত পেলে আবার বিমানটি লন্ডনের উদ্দেশে যাত্রা শুরু করবে।

এই ধরনের ঘটনায় স্বভাবতই আতঙ্ক ছড়িয়ে পড়েছে যাত্রীদের মধ্যে। চরম ভোগান্তি পোহাতে হয়েছে কয়েক হাজার বিমানযাত্রীকে। বিমান সংস্থাগুলোও বিপাকে পড়েছে এর জেরে। হুমকি পাওয়া বিমানগুলি বিভিন্ন সময়ে গন্তব্যের উদ্দেশে না গিয়ে মাঝপথেই কোথাও একটা জরুরি অবতরণ করছে। এতে বিামন সংস্থাগুলোর লোকসান বাড়ছে। সেই সব বিমানে থাকা যাত্রীরা মানসিক যন্ত্রণা ভোগ করছেন এবং হেনস্থার শিকার হচ্ছেন।

মূলত গত ১৩ অক্টোবর থেকে বিভিন্ন জায়গায় ভারতীয় সংস্থাগুলোর বিমানে এই বোমাতঙ্ক দেখা যাচ্ছে। ঘরোয়া বিমানের পাশাপাশি একাধিক আন্তর্জাতিক বিমানেও বোমা দিয়ে উড়িয়ে দেওয়ার হুমকি এসেছে। এই আবহে কড়া পদক্ষেপের কথাও ভাবছে ভারতীয় সরকার। এহেন ভুয়া হুমকি দেওয়া ব্যক্তিদের ‘নো ফ্লাইট’ তালিকায় অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হচ্ছে। অর্থাৎ, এহেন ভুয়া হুমকি দেওয়া ব্যক্তিদের ভবিষ্যতে আর কোনো দিন ভারতীয় কোনো বিামন সংস্থার বিমানে চড়তে দেওয়া হবে না।

সূত্র : হিন্দুস্তান টাইমস ও ইন্ডিয়া টুডে।

Development by: webnewsdesign.com