এবারও ২২ দিন সারাদেশে নদ-নদীতে ইলিশসহ মাছ ধরা নিষিদ্ধ

বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর ২০২০ | ৮:৩৮ অপরাহ্ণ

এবারও ২২ দিন সারাদেশে নদ-নদীতে ইলিশসহ মাছ ধরা নিষিদ্ধ
apps

প্রতি বছর প্রজনন মৌসুমে ডিম দিতে ঝাঁকে ঝাঁকে ইলিশ সাগর থেকে নদীতে ছুটে আসে। তাই ইলিশের উৎপাদন বাড়াতে ও প্রজনন মৌসুমে জাতীয় এ মাছটিকে নির্বিঘ্নে ডিম ছাড়ার সুযোগ করে দিতে প্রতি বছরের মতো এবারও ২২ দিন সারাদেশের নদ-নদীতে ইলিশসহ সকল ধরনের মাছ ধরা নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

আগামী ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশের নদ-নদীতে ইলিশসহ সকল ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করে ইতোমধ্যে একটি আদেশ জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা ইফতেখার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, ইলিশের উৎপাদন বাড়াতে চলতি বছর প্রজনন মৌসুমে সারাদেশের নদ-নদীর প্রজনন ক্ষেত্রগুলোতে ইলিশসহ সকল ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর প্রেক্ষিতে আগামী ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর মোট ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিয়ম নিষিদ্ধ থাকবে।
আরো বলা হয়, এ সময়ের মধ্যে যাতে কেউ ইলিশ ধরতে না পারে, এ জন্য দেশের নদ-নদীগুলোতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। যেহেতু ২২ দিন মাছ ধরা বন্ধ থাকবে তাই, সরকারের পক্ষ থেকে সারাদেশের তালিকাভুক্ত জেলেদের ভিজিএফ সহায়তা দেওয়া হবে।
প্রতি বছর বাংলা আশ্বিন মাসের ভরা পূর্ণিমার আগে ও পরে ১৫-১৭ দিন ডিম ছাড়ার জন্য ঝাঁকে ঝাঁকে ইলিশ সাগর থেকে নদীতে আসে। তাই এই সময় বিবেচনায় প্রতি বছর সারাদেশের নদ-নদীগুলোতে ইলিশ প্রজনন ক্ষেত্রগুলোতে ২২ দিন ইলিশসহ সকল ধরনের মাছ ধরা বন্ধ রাখে সরকার।

Development by: webnewsdesign.com