এখন থেকে ‘যেমন খুশি তেমন সাজতে’ পারবেন মার্কিন নারী সেনারা

বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১ | ৬:৫৮ অপরাহ্ণ

এখন থেকে ‘যেমন খুশি তেমন সাজতে’ পারবেন মার্কিন নারী সেনারা
apps

এখন থেকে আগের চেয়ে বেশি সাজসজ্জা করতে পারবেন মার্কিন নারী সেনারা। উঠিয়ে নেওয়া হয়েছে সাজসজ্জার অনেক বিধিনিষেধ। ফলে যেমন খুশি তেমন সাজতে আর বাধা থাকছে না মার্কিন নারী সেনাদের। পেন্টাগন সম্প্রতি এ বিষয়ে তাদের নিয়মকানুন হালনাগাদ করেছে।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দফতর পেন্টাগন মঙ্গলবার (২৬ জানুয়ারি) এ ঘোষণা দিয়েছে।

নতুন নিয়মে বলা হয়েছে, এখন থেকে নারী সেনারা চাইলেই লম্বা চুল রাখতে পারবেন। এছাড়া লিপস্টিক দেওয়া, নখকে বিভিন্ন রঙে রাঙানো এবং কানে দুলও পরতে পারবেন।

এতো মার্কিন নারী সেনাদের লম্বা চুল বেঁধে রাখতে হতো। এতে হেলমেট পরতে গেলে তাদের অসুবিধা হতো। নতুন নীতিমালায় তা পরিবর্তন করা হয়েছে। চুল রঙ করার ক্ষেত্রেও প্রাকৃতিক মৃদু রঙকে প্রাধান্য দিতে হবে। নতুন নিয়ম অনুযায়ী, গোলাপি, সবুজ ও নীল রঙ চুলে লাগানো যাবে না। সাধারণভাবে ছোট দুল পরা যাবে, তবে প্রশিক্ষণ বা যুদ্ধক্ষেত্রে দুল পরা নিষিদ্ধ থাকবে।

মূলত আফ্রিকান-আমেরিকান নারী সেনাসদস্যদের আবদারের পরিপ্রেক্ষিতে চুল ছোট ছোট বেণি করে রাখার নিয়ম যুক্ত করা হয়েছে। বলা হচ্ছে, এ ব্যবস্থায় হেলমেট পরতেও কোনো সমস্যা হবে না। আবার নারী সেনারা পুরুষদের মতো করে মাথা ন্যাড়াও করে ফেলতে পারবেন।

নতুন নিয়মের আওতায় নারী সেনাসদস্যরা নেলপলিশ ও লিপস্টিক ব্যবহার করতে পারবেন। কর্মরত অবস্থায়ও এসব ব্যবহার করা যাবে। তবে উজ্জ্বল রঙ এ ক্ষেত্রে পরিহার করতে হবে। নখ কিছুটা বড়ও রাখা যাবে।

সূত্র: সিবিএস নিউজ

Development by: webnewsdesign.com