এখনও দেখেনি ক্রিকেট বিশ্ব বাবরের সেরাটা : পন্টিং

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩ | ১২:১৪ অপরাহ্ণ

এখনও দেখেনি ক্রিকেট বিশ্ব বাবরের সেরাটা : পন্টিং
apps

অনেক দিন ধরেই বর্তমান সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন বাবর আজম। ধারাবাহিকভাবে দুর্দান্ত খেলে ক্রমেই নিজেকে নতুন উচ্চতায় তুলছেন তিনি। অস্ট্রেলিয়ার দুটি বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিংয়ের মতে, পাকিস্তানের সর্বকালের সেরাদের কাতারে জায়গা করে নেওয়ার পথে ছুটছেন বাবর।

গত বছর ব্যাট হাতে অসাধারণ সময় কাটান পাকিস্তান অধিনায়ক। তিন সংস্করণ মিলিয়ে ২০২২ সালে ৪৪ ম্যাচে ৫৪.১২ গড়ে ২ হাজার ৫৯৮ রান করেন তিনি। আর কোনো ব্যাটসম্যান ২ হাজার রানও করতে পারেননি। বছরে ৮টি সেঞ্চুরির সঙ্গে করেন ১৫টি ফিফটি। ৬টির বেশি সেঞ্চুরি নেই আর কারও। এমন চোখধাঁধানো পারফরম্যান্সের সুবাদে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘স্যার গ্যারফিল্ড ট্রফি’ জেতেন বাবর। পাশাপাশি বছরের সেরা ওয়ানডে ক্রিকেটারও নির্বাচিত হন তিনি। এই স্বীকৃতি টানা দুই বছর জিতলেন বাবর।

আইসিসি রিভিউ-তে বাবরের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন পন্টিং। অস্ট্রেলিয়ান গ্রেটের মতে, বাবরের সেরাটা এখনও দেখেনি ক্রিকেট বিশ্ব। পন্টিং বলন, কৌশলগতভাবে সে খুবই ভালো। স্পিন ও ফাস্ট, দুই বোলিংয়ের বিপক্ষেই দারুণ খেলে। মানিয়ে নিতে পারে বিশ্বের বিভিন্ন কন্ডিশনের সঙ্গে। এসবই ভালো ক্রিকেটারদের থেকে গ্রেট ক্রিকেটারদের আলাদা করে। গ্রেট ক্রিকেটাররা মানসিকভাবেও অনেক শক্ত থাকে। তার খেলা দেখে সেটা বোঝা যায়- টেস্ট ম্যাচে কত লম্বা সময় সে ব্যাটিং করে, ওয়ানডেতে কীভাবে নিজের ইনিংস নিয়ন্ত্রণ করে, ব্যাটসম্যান হিসেবে ম্যাচের পরিস্থিতি অনুযায়ী কীভাবে ব্যাটিংয়ের গতি বাড়ায়-কমায়।

বাবর কী পাকিস্তানের সেরাদের একজন হবেন, এমন প্রশ্নের উত্তরে পন্টিং শোনান বাবরের প্রতি তার আস্থার কথা। তিনি বলেন, সে এখন ক্রমেই ওপরের দিকে এগোচ্ছে। যা হয়তো তাকে সর্বকালের সেরার পথে নিয়ে যাচ্ছে। আমি জানি, ইনজামাম (উল হক) ও ইউনিস খানের মতো ক্রিকেটার আছে যারা তার চেয়ে বেশি রান করেছে। আমি নিশ্চিত, খেলা ছাড়ার সময় তার পরিসংখ্যানও পাকিস্তানের সবচেয়ে সেরার কাতারে থাকবে। যা তার জন্য যেমন দুর্দান্ত হবে, তেমনি বিশ্বব্যাপী ক্রিকেট দর্শক যারা তার খেলা দেখে আনন্দ পায় তাদের জন্যও দারুণ কিছু হবে।

Development by: webnewsdesign.com