এখনও চাকরি হারানোর শঙ্কায় হাজার হাজার বিমানকর্মী

বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০ | ১০:৪৮ পূর্বাহ্ণ

এখনও চাকরি হারানোর শঙ্কায় হাজার হাজার বিমানকর্মী
apps

করোনা ভাইরাসের কারণে এখনও বিমান পরিবহন খাতে যুক্ত হাজার হাজার কর্মী তাদের চাকরি হারানোর শঙ্কায় রয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা- আইএটিএ। তবে, এক্ষেত্রে সরকারি সহায়তা পেলে এই শঙ্কা অতোটা প্রকট আকার ধারণ করবে না বলেও মনে সংস্থাটি।

বিমান পরিবহন খাত খুব বাজেভাবে গ্রীষ্ম মৌসুম পার করার পর আইএটিএ তাদের ২০২০ সালের আকাশপথ পরিবহনের পূর্বাভাস হালনাগাদ পর্যালোচনায় এই তথ্য জানিয়েছে। বিশ্বব্যাপী ২৯০টি বিমান সংস্থার অভিভাবক এই সংস্থাটি বলছে, এ খাতের পরিবহন গত বছরের তুলনায় এবছর ৬৬ শতাংশ কম হবে। এবং এই খাতটি ২০২৪ সালের আগে আগের মতো স্বাভাবিক অবস্থায় ফিরবে না বলেও সতর্ক করা হয়েছে।

করোনার দ্বিতীয় ধাক্কায় বেশিরভাগ দেশের অধিক সতর্কতাই ইঙ্গিত দিচ্ছে খুব দ্রুতই আর স্বাভাবিক গতি পাচ্ছে না বিমান সংস্থাগুলো। করোনার শুরু থেকে বিশ্বের বাঘা বাঘা বিমান সংস্থাগুলোও বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখে পড়ে। এবং প্রায় তাদের সবাই বিভিন্ন পর্যায়ের কর্মীদের ছাঁটাই বা বাধ্যতামূলক ছুটিতে পাঠিয়েছে।

এসব প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার প্রধান নির্বাহী আলেকজাদ্রে ডি জুনিয়াক জানিয়েছেন, সরকারি সহায়তা না পেলে বা বর্ডার খুলে আন্তঃদেশীয় যোগাযোগ চালু না হওয়ায় হুমকিতে রয়েছে এই খাতের হাজার হাজার কর্মীর চাকরি। আর চালু হওয়া ফ্লাইটগুলোও গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার আগে খুব ভালো মতো কোভিড-১৯ পরীক্ষা করতে হবে যেন যাত্রীদের আত্মবিশ্বাসে কোনভাবেই আতঙ্ক বাসা বাঁধতে না পারে। এক্ষেত্রে সরকারকে অনেক আগ্রহী ভূমিকা পালন করতে হবে বলেও জানান তিনি।

চলতি মাসের প্রথম দিকে যুক্তরাজ্যের বিমান সংস্থা ভার্জিন আটলান্টিক ঘোষণা দিয়েছে সংস্থাটির আরও ১ হাজার ১৫০ কর্মী চাকরি হারাতে যাচ্ছে। এ বছরই সংস্থাটির সাড়ে ৩ হাজার কর্মীকে কর্মচ্যুত করা হয়েছে। আগামী ১৮ মাসের পরিকল্পনায় সংস্থাটি বলেছে, দেড় বিলিয়ন ডলারের সহযোগিতা পেলে তারা মোটামুটি টিকে থাকার লড়াইয়ে জয়ী হতে পারবে।

গত মাসে বিশ্বের সবচেয়ে বড় বিমান পরিবহন সংস্থা আমেরিকান এয়ারলাইন্স ঘোষণা দিয়ে রেখেছে আগামী মাসে (অক্টোবর) ১৯ হাজার কর্মী ছাঁটাই করবে তারা। কারণ, ওই সময় সরকারের দেয়া সহায়তার মেয়াদ শেষ হবে। করোনার আগের হিসাবে সংস্থাটি তাদের ৩০ শতাংশ কর্মীই কমিয়ে ফেলছে। এছাড়া, চলতি বছরের শুরুতে করোনার তাণ্ডব শুরুর পরপরই মার্কিন বিমান পরিবহন সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্সের ৩৬ হাজার, জার্মানির লুফথানসার ২২ হাজার ব্রিটিশ এয়ারওয়েজের ১৩ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার কথা জানিয়েছে সংস্থাগুলো।

Development by: webnewsdesign.com