এক বছরে আইপিএলের দুটি মৌসুম হতে পারে

বৃহস্পতিবার, ২৮ জুলাই ২০২২ | ৩:২৪ অপরাহ্ণ

এক বছরে আইপিএলের দুটি মৌসুম হতে পারে
apps

আইপিএলের সময় আন্তর্জাতিক ক্রিকেটে কোনো সিরিজ থাকবে না, এমন গুঞ্জন বেশ আগে থেকেই ছিল। এবার শোনা যাচ্ছে, যদি আন্তর্জাতিক দ্বিপাক্ষিক সিরিজ কমে যায়, তাহলে এক বছরে দুই আইপিএল আয়োজনও সম্ভব।জনপ্রিয়তার তুঙ্গে রয়েছে টি-টোয়েন্টি ক্রিকেট। আরেকটু খোলাসা করে বললে, বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের রাজত্ব চলছে। যেখানে ক্রিকেটাররা অল্প কয়েক দিন খেলেই বেশি অর্থ উপার্জন করছেন। আর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলোর শীর্ষেও আছে আইপিএল।

আইপিএলসহ লিগগুলোর এমন রমরমা অবস্থায় নিজেদের জায়গা হারাতে চলেছে ওয়ানডে ক্রিকেট। পাকিস্তান কিংবদন্তি ওয়াসিম আকরামসহ অনেকেই প্রশ্ন তুলছেন টি-টোয়েন্টির যুগে ওয়ানডের যৌক্তিকতা নিয়ে।এদিকে ভারতের সাবেক কোচ রবি শাস্ত্রীর পরামর্শ, যদি দ্বিপাক্ষিক সিরিজের সংখ্যা কমানো হয়। তাহলে এক বছরে আইপিএলের দুটি মৌসুম হতেই পারে। এমনটা হলে আমি অবাক হব না শাস্ত্রীর মতে, বছরে যদি দুটি আইপিএল হয় তবে পরের আইপিএলটি বিশ্বকাপের জনপ্রিয়তাও পেয়ে যেতে পারে! মৌসুমের প্রথম আইপিএলটি একটু বড় করে করার কথা বললেও পরের আইপিএলটিকে শাস্ত্রী চান নকআউট ফরম্যাটে।

এদিকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ফিউচার ট্যুর প্রোগ্রামে জায়গা করে নিয়েছে আড়াই মাসের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। ২০১৪ থেকে ২০২১ পর্যন্ত আইপিএল হয়েছে আটটি দলকে নিয়ে। প্রতি মৌসুমে মাঠে গড়াত ৬০টি ম্যাচ। এবার থেকে আইপিএলে দলের সংখ্যা বেড়ে হয়েছে ১০, ম্যাচের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪।২০২৩ ও ২০২৪ সালে আইপিএলে ম্যাচের সংখ্যা না বাড়লেও ২০২৫ ও ২০২৬ সালে ৮৪টি ম্যাচ হবে বলে মিডিয়া স্বত্বের নিলামের সময় ঘোষণা করে বিসিসিআই। ২০২৭ সালে আইপিএলে ম্যাচের সংখ্যা বেড়ে সর্বাধিক ৯৪ হবে বলেও বিসিসিআই জানায়।

Development by: webnewsdesign.com