একদিন বন্ধের পর আবারও হিলি দিয়ে পুরনো এলসির গম রফতানি

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২ | ৪:১৭ অপরাহ্ণ

একদিন বন্ধের পর আবারও হিলি দিয়ে পুরনো এলসির গম রফতানি
apps

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে একদিন বন্ধের পর আবারও পুরনো এলসির বিপরীতে গমের টেন্ডার হওয়া অবশিষ্ট গম রফতানির অনুমতি দিয়েছে ভারতীয় কাস্টমস।

বুধবার (১৮ মে) দুপুরের পর থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে গম আমদানি শুরু হয়েছে। তবে ১২ মে পর্যন্ত হওয়া এলসির বিপরীতে গম রফতানি করবে কিনা এ বিষয়ে কোনও সিন্ধান্ত দেয়নি কাস্টমস।

হিলি স্থলবন্দরের গম আমদানি কারক শেরেগুল ইসলাম জানান, নিজ দেশে গমের সরবরাহ স্বাভাবিক ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে গত শুক্রবার ভারতের বাণিজ্য মন্ত্রণালয় হঠাৎ করে এক আদেশের মাধ্যমে গম রফতানি বন্ধের ঘোষণা দেয়। এতে শনিবার সকাল থেকে হিলি স্থলবন্দর দিয়ে গম আমদানি বন্ধ হয়ে যায়। পরে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে ১২ মে পর্যন্ত এলসি হওয়া গম রফতানির আশ্বাসসহ আগের এলসির বিপরীতে টেন্ডারকৃত গম রফতানি শুরু করে। এর ফলে আধাবেলা বন্ধের পর আবারও বিকাল থেকে বন্দর দিয়ে গম আসা শুরু হয়।

তিনি আরও জানান, গত রবিবার সরকারি ছুটি ছিল। এ কারণে সোমবার আবারও বন্দর দিয়ে গম আমদানি শুরু হয়। তবে ওই দিন বিকাল থেকে আগের টেন্ডারকৃত গম ছাড়করণ দেওয়া বন্ধ করে দেয় কাস্টমস কর্তৃপক্ষ। এতে বন্দর দিয়ে গমের আমদানি কমে যায়। ওই দিন শুধু আগের দিনের কনসাইনমেন্টের অবশিষ্ট ছয়টি ট্রাকে ২৪১টন গম আমদানি হয়। ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ ছাড় না দেওয়ায় গত মঙ্গলবার সকাল থেকে বন্দর দিয়ে গম আমদানি বন্ধ ছিল। তবে বিকালে আগের কনসাইনমেন্টের বাকি থাকা মাত্র একটি ট্রাকে ৩৫ টন গম আমদানি হয়।

আমদানিকারক রাশেদুল ইসলাম জানান, এ নিয়ে মঙ্গলবার ভারতের কলকাতাতে কাস্টমস ও ব্যবসায়ীদের বৈঠক অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় বৈঠক শেষে আগের টেন্ডারকৃত গম ছাড়করণের অনুমতি দেয় কাস্টমস কর্তৃপক্ষ। এ কারণে একদিন বন্ধের পর গতকাল বুধবার থেকে আগের টেন্ডারে গম বন্দর দিয়ে ঢুকবে বলে জানিয়েছে ভারতীয় সিঅ্যান্ডএফ এজেন্ট। বন্দরের আমদানিকারকদের প্রায় দুই হাজার টন আগের টেন্ডারকৃত গম দেশে প্রবেশ করতে পারে। তবে ১২ মে আগের এলসির বিপরীতে গম রফতানির কোন সিদ্ধান্ত দেয়নি ভারতীয় কাস্টমস কতৃপক্ষ।

হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন জানান, বন্দর দিয়ে গম আমদানি অব্যাহত রয়েছে। তবে গমের আমদানি অনেক কমে এসেছে। আগে বন্দর দিয়ে ৫০ থেকে ৬০ ট্রাক এসেছে। গত মঙ্গলবার একদিন ভারত থেকে গম রফতানি বন্ধ থাকার পরে গতকাল বুধবার দুপুরের পর থেকে আবারও বন্দর দিয়ে গম আমদানি শুরু হয়েছে। এ পর্যন্ত ১০ ট্রাক গম এসেছে বলে জানান তিনি।

 

 

Development by: webnewsdesign.com