উৎসবমুখর পরিবেশে শুরু হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

সোমবার, ২৫ জুলাই ২০২২ | ১০:৫৫ পূর্বাহ্ণ

উৎসবমুখর পরিবেশে শুরু হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
apps

উৎসবমুখর পরিবেশে শুরু হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। আজ সোমবার (২৫ জুলাই) ‘সি’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হলো এবারের ভর্তি পরীক্ষা। সকাল ৯টায় শুরু হয় এই ভর্তিযুদ্ধ। এরপরে ২৬ ও ২৭ জুলাই ‘এ’ ও ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সরেজমিনে দেখা যায়, সকাল ৭টা থেকেই পরীক্ষার্থীরা পরীক্ষা কেন্দ্রের সামনে জড়ো হতে থাকে। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে সকাল সাড়ে ৮টার মধ্যেই পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সুযোগ পায় তারা।

এসময় কথা হয় খুলনা থেকে আসা ভর্তিচ্ছু মো. রায়হান ইসলামের সাথে। তিনি বলেন, এই প্রথম রাজশাহীতে এসেছি। অপরিচিত এই জায়গায় এসে আামাদের এলাকার এক বড়ভাইয়ের মেসে ছিলাম। এতো সুন্দর ক্যাম্পাস দেখে সত্যিই অভিভূত হয়েছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যবস্থাপনাও ভালো লেগেছে। পরীক্ষা শুরুর আগের অনুভূতি জানতে চাইলে রায়হান বলেন, কিছুটাতো নার্ভাস লাগছেই। তাছাড়া, আমি এবার সেকেন্ড টাইম পরীক্ষা দিচ্ছি। এজন্য আরেকটু বেশি নার্ভাস লাগছে। তবে, আনন্দের সাথেই পরীক্ষা দেওয়ার চেষ্টা করবো। বাকিটা ভাগ্যের উপর ছেড়ে দিয়েছি। আমি আমার সাধ্যমত সর্বোচ্চ চেষ্টা করে পরীক্ষার প্রস্তুতি নিয়েছি।

কথা হয় ঢাকা থেকে আগত এক অভিভাবক মো. মাসুদ-অর-রশিদের সঙ্গে। তিনি বলেন, আমার মেয়ে পরীক্ষা দিচ্ছে। মেয়ে মূলত মেডিকেলে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়েছিলো। মেডিকেলে চান্স হয়নি, এজন্য এখন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পরীক্ষা দিচ্ছে ঢাবির মত আঞ্চলিক কেন্দ্রের ব্যবস্থা রাবি না করায় ক্ষোভ প্রকাশ তিনি বলেন, আঞ্চলিক কেন্দ্র দিলে শিক্ষার্থী ও অভিভাবকদের ভোগান্তি অনেক কম হয়। আর এভাবে হলে আসা-যাওয়া, থাকা-খাওয়ার যে ভোগান্তি সেটা বলে বোঝানো যাবে না। বর্তমান অনুভূতি বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, সকল বাব-মায়ের মত আমারও অনেক আশা-আকাঙ্খা আছে আমার মেয়েকে নিয়ে। সেও তারমত চেষ্টা করছে। এখন দেখি, কোথায় ভর্তি হওয়ার সুযোগ পায়। আর দোয়া তো সবসময় থাকেই সন্তানের জন্য।

উল্লেখ্য, এবারের ভর্তি পরীক্ষায় ‘সি’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬ টি বিভাগ অন্তর্ভুক্ত আছে। ‘এ’ ইউনিটে কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদভুক্ত ২৭টি বিভাগসহ শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এবং ‘বি’ ইউনিটে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ৬টি বিভাগ ও ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট অন্তর্ভুক্ত। রাবিতে এবছর বিশেষ কোটাসহ মোট আসন রয়েছে ৪ হাজার ৬৪১টি। এই আসনের বিপরীতে মোট ১ লক্ষ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭ জন, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১ জন এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছ চূড়ান্ত আবেদন সম্পন্ন করেছে।

Development by: webnewsdesign.com