উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নেই আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টে

মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০ | ৬:২৫ অপরাহ্ণ

উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নেই আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টে
apps

দেশের প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্টে নেই উপমহাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ। ১৯৮৭ সালে বিশ্ব দাবা সংস্থা (ফিদে) নিয়াজ মোরশেদকে মাত্র ২১ বছর বয়সে গ্র্যান্ড মাস্টারের (জিএম) মর্যাদা দেয়।

অথচ এই কিংবদন্তি দাবাড়ুকে ছাড়াই দেশে হচ্ছে প্রথম আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টে। নিয়াজ মোরশেদের না থাকা প্রসঙ্গে বাংলাদেশ দাবা ফেডারেশনের দাবি; নিয়াজ মোরশেদ অসুস্থ। তিনি দীর্ঘদিন ধরেই ঠাণ্ডা-জ্বরে ভুগছেন। অসুস্থতার কারণেই এ টুর্নামেন্টে অংশ নিতে পারছেন না।

শুধু নিয়াজ মোরশেদই নন! দেশের প্রথম আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নেয়া হচ্ছে না গ্র্যান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিবের। তার অনুপস্থিতির ব্যাপারে দাবা ফেডারেশনের সেক্রেটারি সৈয়দ সাহাব উদ্দিন শামীম জানিয়েছেন, রাকিব অনলাইন দাবার সঙ্গে সম্পৃক্ত না থাকায় এ টুর্নামেন্টে অংশ নিতে পারছে না।

 

১৫টি দেশের গ্রান্ডমাস্টারসহ সেরা দাবাড়ুদের অংশগ্রহণে আগামী বৃহস্পতিবার বিকাল ৪টায় শুরু হচ্ছে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা’। তিন দিনের এ প্রতিযোগিতা শেষ হবে ২৬ সেপ্টেম্বর।

বিভিন্ন দেশের ৭৪জন দাবাড়ু অনলাইন দাবা প্রতিযোগিতায় অংশ নেবেন। সবচেয়ে বড় ব্যাপার হল এ প্রতিযোগিতায় বাংলাদেশসহ বিশ্বের ১৪ জন গ্র্যান্ডমাস্টারের অংশ নেয়ার কথা রয়েছে। ইতোমধ্যে ১২ জন গ্র্যান্ডমাস্টার প্রতিযোগিতায় অংশ নেয়ার ব্যাপারে নিশ্চিত করেছেন বলে জানিয়েছে দাবা ফেডারেশন।

প্রতিবেশী দেশ ভারতের পাঁচজন। পাকিস্তান, আফগানিস্তান, শ্রীলংকা, নেপাল, ভুটান, মালদ্বীপ, ইন্দোনেশিয়া ও ফিলিপাইন থেকে দুই জন করে আর ইরান, রাশিয়া, সিঙ্গাপুর, ভিয়েতনাম মালয়েশিয়া থেকে একজন করে গ্রান্ডমাস্টারকে অংশ নেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ দাবা ফেডারেশন।

 

গ্রান্ডমাস্টার জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার, এনামুল হোসেন রাজিবসহ বাংলাদেশের ৪৯ জন দাবাড়ু এ প্রতিযোগিতায় অংশ নেবেন। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশের ২৫ জন দাবাড়ু অংশ নেবেন।

মঙ্গলবার রাজধানীর একটি পাঁচতারকা হোটেলে এক সংবাদ সম্মেলনে দাবা ফেডারেশনের সেক্রেটারি এসব তথ্য জানান। অনলাইন এ দাবা প্রতিযোগিতার প্রাইজমানি ৬ হাজার মার্কিন ডলার।

Development by: webnewsdesign.com